September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 30th, 2023, 9:08 pm

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সঙ্গে মোমেনের বৈঠক ৭ সেপ্টেম্বর

আগামী ৭ সেপ্টেম্বর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বাংলাদেশ সফরের কথা রয়েছে। এ সফরে বাংলাদেশ রোহিঙ্গা ইস্যু উত্থাপন করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (৩০ আগস্ট) ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের মোমেন বলেন, সের্গেই ল্যাভরভ যেদিন এখানে পৌঁছাবেন সেদিন আমাদের দ্বিপাক্ষিক বৈঠক হবে। আমাদের অনেক দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করতে হবে। আমাদের রোহিঙ্গা ইস্যুও আছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন।

উল্লেখ্য, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর শেষে আগামী ৯ থেকে ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

গত বছরের ২৩ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত আইওআরএ কাউন্সিলের ২২তম বৈঠকে যোগ দিতে ল্যাভরভের বাংলাদেশ সফরের কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে সফরটি বাতিল করা হয়।

পরে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ টেলিফোনে কথা বলেন এবং বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের উপর আলোকপাত করেন। এই সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

টেলিফোনে আলাপকালে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী শিডিউল জটিলতার কারণে ঢাকায় আসতে না পারায় দুঃখ প্রকাশ করেন এবং শিগগিরই এ সফরের ইচ্ছা প্রকাশ করেন।

মোমেন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশের সহযোগিতার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

—-ইউএনবি