September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 28th, 2023, 8:18 pm

রেইনবো চলচ্চিত্র উৎসবে দেশের ৫ সিনেমা

অনলাইন ডেস্ক :

বিভিন্ন দেশের নান্দনিক চলচ্চিত্র নিয়ে লন্ডনে শুরু হচ্ছে রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৪তম আসর। রোববার (২৮ মে) পূর্ব লন্ডনের মাইল এ- রোডের জেনেসিস সিনেমা হলে রেইনবো সোসাইটি আয়োজিত এই উৎসবের উদ্বোধন করা হবে। উৎসব চলবে ৪ জুন পর্যন্ত। এবারের আসরে বাংলাদেশের পাঁচটি সিনেমা প্রদর্শিত হবে। এগুলো হলো- বিউটি সার্কাস, সাঁতাও, দামাল, পাপপুণ্য ও জেকে-১৯৭১। জানা যায়, আট দিনের এই উৎসবে বাংলাদেশ, ভারত, ইরান, পাকিস্তান, কাজাখস্তান, চীনসহ বিভিন্ন দেশের মোট ৪৫টি সিনেমা প্রদর্শিত হবে।

উদ্বোধনী দিনে প্রদর্শিত হবে কলকাতার বাংলা সিনেমা ‘বেঁচে থাকার গান’। আজ সোমবার থেকে ৩ জুন পর্যন্ত পূর্ব লন্ডনের হ্যানবারি স্ট্রিটের ব্রাডি আর্ট সেন্টারে প্রতিদিন দুটি করে সিনেমা প্রদর্শিত হবে। আজ সোমবার বাংলাদেশের ‘বিউটি সার্কাস’, আগামীকাল মঙ্গলবার ‘সাঁতাও’, আগামী বুধবার ‘দামাল’, আগামী ৩ জুন ‘পাপপুণ্য’ ও সমাপনী দিনে ইলফোর্ডের ক্যানেথ মোর থিয়েটারে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত ছায়াছবি ‘জেকে ১৯৭১’ প্রদর্শিত হবে। আগামী ৪ জুন উৎসবের সমাপনী দিনে ইলফোর্ডের কেনেথ মোর থিয়েটারে বিকাল তিনটায় বিভিন্ন ক্যাটাগরিতে প্রদর্শিত সিনেমার ওপর পুরস্কার দেওয়া হবে। বেস্ট ফিল্ম ফিচার, বেস্ট ফিল্ম ডকুমেন্টারি, বেস্ট ডিরেক্টর, বেস্ট ফিল্ম ফর হিউম্যানিটি, স্পেশাল জুরি মেনশন, বেস্ট ডিরেক্টর (স্বল্পদৈর্ঘ্য), বেস্ট স্টোরি (স্বল্পদৈর্ঘ্য) ক্যাটাগরিতে দেওয়া হবে পুরস্কার।

বিজয়ীদের মনোনীত করবে জুরি বোর্ড। এবারের উৎসবে জুরি বোর্ডে আছেন রবার্ট ফিলিপস, জয়শ্রী কবীর, পুলক গুপ্ত, সৈয়দ আনাস পাশা, ড. জাকি রেজোয়ানা, সাদেক আহমেদ চৌধুরী, সৈয়দ মুকিব আহমেদ ও নাদিয়া আলী। রেইনবো ফিল্ম সোসাইটির কর্ণধার মোস্তফা কামালের উদ্যোগে ২০০০ সালে লন্ডনে প্রথম অনুষ্ঠিত হয় চলচ্চিত্র উৎসব। এরপর থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে এই চলচ্চিত্র উৎসব।