September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 10th, 2023, 8:09 pm

রেকর্ড বইয়ে শ্রীলংকা

অনলাইন ডেস্ক :

গত শনিবার এশিয়া কাপ সুপার ফোর-এ নিজেদের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলংকা ২১ রানে হারায় বাংলাদেশ ক্রিকেট দলকে। এই জয়ে রেকর্ড বইয়ে নাম তুলেছে লংকানরা। এশিয়া কাপে একই দলের বিপক্ষে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি জয়ে পাকিস্তানকে স্পর্শ করেছে শ্রীলংকা। এশিয়া কাপে পাকিস্তানের মত বাংলাদেশকে ১৩ ম্যাচে হারিয়েছে লংকানরা। বাংলাদেশের বিপক্ষে ১৪ ম্যাচ খেলে এখন অবধি ১৩টিতে জিতেছে পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে ১৫ ম্যাচে অংশ নিয়ে ১৩টিতে জয় পেয়েছে শ্রীলংকা। এই পরিসংখ্যানে তালিকার দ্বিতীয়স্থানে আছে ভারত।

বাংলাদেশের বিপক্ষেই ১২ ম্যাচ খেলে ১১টি জয় পেয়েছে ভারত। এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে বাংলাদেশকে ২৩৬ রানে অলআউট করে শ্রীলংকা। এই নিয়ে টানা ১৩ ওয়ানডে ম্যাচে প্রতিপক্ষকে অলআউটের রেকর্ডকে আরও সমৃদ্ধ লংকানরা। পাশাপাশি এ বছরই প্রতিপক্ষ টানা ১৩ ম্যাচে অলআউট করলো শ্রীলংকা। ২০০৯-১০ সালে টানা ১০ ম্যাচে প্রতিপক্ষকে অলআউট করে তালিকার দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশের বিপক্ষে জিতে বিশ্বের  দ্বিতীয় দল হিসেবে টানা ১৩ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছে শ্রীলংকা। টানা সবচেয়ে বেশি ম্যাচ জয়ের বিশ^ রেকর্ড অস্ট্রেলিয়ার। ২০০৩ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত টানা ২১ ম্যাচে জিতেছিলো অসিরা। এ বছরের জুন থেকে টানা ওয়ানডে জিতে চলেছে শ্রীলংকা।