April 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 13th, 2022, 9:09 pm

রেলমন্ত্রীর আশ্বাসে রানিং স্টাফদের ধর্মঘট প্রত্যাহার

বুধবার কমলাপুর রেলষ্টেশনে কর্মচারীদের সাথে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

অনির্দিষ্টকালের ধর্মঘট শুরুর কয়েক ঘণ্টা পর রেলমন্ত্রীর আশ্বাস পেয়ে বুধবার বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ তাদের ধর্মঘট প্রত্যাহার করেছেন।

রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম ইউএনবিকে জানান, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজনের আশ্বাস পেয়ে আন্দোলনকারীরা ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন।

বাংলাদেশ রেলওয়ের রানিং স্টাফ সমিতি মাইলেজ বেতন, পেনশন ও আনুতোষিক হিসাব সংক্রান্ত জটিলতা নিরসনের দাবিতে বুধবার সারা দেশে ডাকা ধর্মঘটে ভোগান্তিতে পড়েন সাধারণ জনগণ। ছবিটি কমলাপুর রেলষ্টেশন থেকে তোলা।

এর আগে দুপুর ১২টার দিকে কমলাপুর রেলস্টেশনে রেলওয়ের রানিং স্টাফদের সঙ্গে আলোচনা করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এ সময় তিনি রানিং স্টাফদের ভাতা বাতিলের ঘোষণা সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন প্রত্যাহারের ঘোষণা দেন।

রেলমন্ত্রী বলেন, আমরা রেলের রানিং স্টাফদের দাবির সঙ্গে একমত পোষণ করছি। তাদের দাবি আদায়ে আমরা অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি। কিন্তু গত ১০ এপ্রিল বেসমারিক কর্মচারীদের পেনশন ও আনুতোষিক হিসাবের ক্ষেত্রে মূল বেতনের সঙ্গে কোনো ভাতা যোগ করার সুযোগ নেই বিধায়, রেলওয়ের রানিং স্টাফদের মূল বেতনের সঙ্গে রানিং ভাতা, পেনশন ও আনুতোষিক সুবিধা দেয়ার প্রস্তাবে নির্দেশক্রমে পুনরায় অর্থ বিভাগ অসম্মতি জানায়।

বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির ডাকে এ ধর্মঘটের কারণে বুধবার সকাল ৬টা থেকে সারাদেশে কোনো স্টেশন থেকে কোনো ট্রেন ছাড়েনি। ফলে স্টেশনে এসে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

তিনি বলেন, অর্থ মন্ত্রণালয়ের এমন অবস্থানের পর বাংলাদেশ রেলওয়ের রানিং স্টাফরা কর্মবিরতিতে যান। তাতে ট্রেন চলাচলে অচলাবস্থা তৈরি হয়। এই পরিস্থিতি নিয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা হয়েছে। আগামী ১৯ এপ্রিল রেলের এ সমস্যা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের শিডিউল রয়েছে। আশা করি তিনি রেলের সমস্যাগুলো সমাধানে সহযোগিতা করবেন।

এর আগে রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ ধর্মঘটে যাওয়ায় ভোর থেকে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। আকস্মিক ধর্মঘটের কারণে দেশের বিভিন্ন স্থানে অভ্যন্তরীণ রুটের হাজার হাজার যাত্রী চরম দুর্ভোগে পড়েন।

—ইউএনবি