April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 26th, 2023, 9:39 pm

রোববার ভারতে সংসদ ভবন উদ্বোধন

অনলাইন ডেস্ক :

আগামী রোববার নতুন সংসদ ভবনের উদ্বোধন হতে যাচ্ছে ভারতে। এই উপলক্ষে একই দিনে দেশটিতে চালু হতে যাচ্ছে এই ভবনের ছবি সংবলিত বিশেষ মুদ্রা। ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার জানিয়েছে, সংসদ ভবন উদ্বোধন নিয়ে বিতর্ক তৈরি করেছে দেশটির বিরোধী দলগুলো। এর মধ্যেই ভারতের অর্থ মন্ত্রনালয়ের তরফ থেকে জানানো হয়েছে, সংসদ ভবন উদ্বোধন ৭৫ টাকার বিশেষ একটি মুদ্রা চালু করতে যাচ্ছে তারা।

বিশেষ এই মুদ্রাটির ওজন ৩৫ গ্রাম। তৈরি করা হয়েছে ৫০ শতাংশ রুপা, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ দস্তা দিয়ে। ৪৪ মিলিমিটার ব্যাসযুক্ত সেই মুদ্রার একপাশে থাকবে অশোক স্তম্ভের চিহ্ন। নিচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। অশোক স্তম্ভের বাম দিকে দেবনাগরী লিপিতে ‘ভারত’ এবং ডান দিকে ইংরেজিতে ‘ইন্ডিয়া’ লেখা থাকবে। ভারতীয় মুদ্রার প্রতীক ‘রুপি’ চিহ্নও থাকবে এই নতুন ৭৫ টাকার মুদ্রায়। মুদ্রার অন্য পিঠে থাকবে নতুন সংসদ ভবনের ছবি।

সেই ছবির উপরে দেবনাগরীতে ‘সংসদ সঙ্কুল’ এবং নীচে ইংরেজিতে ‘পার্লামেন্ট কমপ্লেক্স’ লেখা থাকবে বলে দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রনালয় জানিয়েছে। সম্প্রতি প্রায় ৬০ হাজার শ্রমিক দুই বছরের কঠোর পরিশ্রমে ভারতের এই নতুন সংসদ ভবনের নির্মাণকাজ শেষ করেছেন, যা বর্তমানে ব্যবহারের জন্য প্রস্তুত। কিন্তু তার আগেই সেই উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে বিতর্ক সৃষ্টি হয়েছে দেশটিতে। উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের ডাক দিয়েছে তৃণমূল, আম আদমি পার্টি, কংগ্রেস, বাম, সমাজবাদী পার্টি-সহ ২০টি বিরোধী দল। বিরোধীদের উপর পাল্টা আক্রমণ শুরু করেছে শাসকগোষ্ঠীও। উদ্বোধন বয়কট করার সিদ্ধান্তকে ‘দেশের গণতান্ত্রিক নীতি এবং সাংবিধানিক মূল্যবোধের অবমাননা’ বলে তরফে উল্লেখ করেছে শাসক বিজেপি।