September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 21st, 2024, 8:24 pm

রোল কল ভোটে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচিত কমলা হ্যারিস

সিনহুয়া, শিকাগো :

আনুষ্ঠানিকভাবে ডেমোক্র্যাটিক দলের প্রেসিডন্টে প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। চলতি মাসের শুরুতে ভার্চুয়াল রোল কল ভোটে দলের নেতাদের প্রাথমিক সমর্থন পাওয়ার পর এবার আনুষ্ঠানিকভাবে মনোনীত হয়েছেন হ্যারিস।

স্থানীয় সময় মঙ্গলবার (২০ আগস্ট) রাতে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে হ্যারিসের প্রার্থিতা নিশ্চিত করে তার দল।

হ্যারিসের নিজ রাজ্য ক্যালিফর্নিয়া থেকেই তার পক্ষে ৪৮২ ভোট পেয়েছেন।

গত ৬ আগস্ট কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন দেয় ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি। পাঁচ দিনের অনলাইন ব্যালট প্রক্রিয়া শেষে হ্যারিসকে মনোনীত ঘোষণা করে কমিটি।

শিকাগোর ইউনাইটেড সেন্টারে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনের (১৯-২২ আগস্ট) দ্বিতীয় দিনের (মঙ্গলবার) অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ও ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সসহ বেশ কয়েকজন বিশিষ্ট ডেমোক্র্যাট নেতা।

এদিকে, সম্মেলনস্থলের ভেতরে ডেমোক্র্যাটদের উৎসবমুখর অনুষ্ঠান অব্যাহত থাকলেও শিকাগোর রাস্তায় ইস্রায়েল-ফিলিস্তিন সংঘাতের বিষয়ে বাইডেন প্রশাসনের নীতির প্রতিক্রিয়ায় ফিলিস্তিনপন্থী বিক্ষোভ হয়েছে।

এদিন রাতে শিকাগোর কেন্দ্রস্থলে ইসরায়েলি কনস্যুলেটের সামনে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এর আগে, সোমবার (১৯ আগস্ট) প্রায় ঘণ্টাব্যাপী মূল বক্তব্য প্রদানের মাধ্যমে সম্মেলনের প্রথম দিনের সমাপ্তি ঘোষণা করেন প্রেসিডেন্ট জো বাইডেন। বক্তব্যে তিনি রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেন এবং হোয়াইট হাউসের জন্য হ্যারিসকে সমর্থন করার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান।