September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 10th, 2023, 8:37 pm

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর চেষ্টা করতে ওআইসির প্রতি আহ্বান বাংলাদেশের

ফাইল ছবি

রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে স্থায়ীভাবে প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সক্রিয় করতে ওআইসির প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সফররত ওআইসি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বাংলাদেশ এ অনুরোধ জানিয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওআইসির মানবিক, সামাজিক ও সাংস্কৃতিকবিষয়ক সহকারী মহাসচিব রাষ্ট্রদূত তারিগ আলী বাখেত প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জেল হোসেন মিয়ার সভাপতিত্বে বৈঠকে প্রধানমন্ত্রীর সচিব মোহাম্মদ সালাহউদ্দিনসহ অন্যরা বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত ছিলেন।

৪৫ মিনিটের বৈঠকে বাংলাদেশ ওআইসি প্রতিনিধিদলকে আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গাদের ইস্যুকে আলোচনায় রাখতে অনুরোধ করে এবং জিসিসি ও ওআইসিকে রোহিঙ্গাদের জন্য তহবিল গঠনে উল্লেখযোগ্য অবদান রাখার আহ্বান জানায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের জন্য আর্থিক ও অন্যান্য সহায়তা বাড়ানোর অনুরোধ জানিয়েছে।

মিয়ানমারে ওআইসির বিশেষ দূত রাষ্ট্রদূত ইব্রাহিম খায়রাত, ওআইসি সহকারী মানবিকবিষয়ক পরিচালক, রোহিঙ্গা ইস্যুতে ওআইসি আইসিএইচএডি ফোকাল পয়েন্ট মোহাম্মদ আলী এলখামলিচি, কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট, আফ্রিকা ও এশিয়া প্রকল্প বিভাগের প্রধান দানা আল মিসনাদ, ভারপ্রাপ্ত মহাপরিচালক, কুয়েত জাকাত হাউস, ডা. মজিদ সুলেমান আল-আজমি, আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ, কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্ট তালাল আল বাকার এবং হাইকোর্টের সিনিয়র উপদেষ্টা, জিসিসি দেশগুলোর জন্য ইউএনএইচসিআরের প্রতিনিধি খালেদ খলিফা, বাংলাদেশে ইউএনএইচসিআর প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ এবং সহকারী নির্বাহী ইউএনএইচসিআর,বাংলাদেশের জেসিকা ওয়াটস প্রমুখ উপস্থিত ছিলেন।

—-ইউএনবি