May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 6th, 2024, 8:52 pm

র‌্যাঙ্কিংয়ে বড় লাফ গ্রিনের

অনলাইন ডেস্ক :

নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে অসাধারণ এক সেঞ্চুরি করার পুরস্কার পেয়েছেন ক্যামেরন গ্রিন। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্ককিংয়ে লম্বা লাফ দিয়েছেন এই অস্ট্রেলিয়ান। তালিকায় সেরা ২৫ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন তিনি। পুরুষ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে আইসিসি। টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ২২ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২৩তম স্থানে আছেন গ্রিন। কিউইদের সঙ্গে প্রথম টেস্টের প্রথম ইনিংসে দলের বিপর্যয়ে একাই লড়াই করেন গ্রিন। চার নম্বরে নেমে ১৭৪ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি।

শেষ জুটিতে জশ হেইজেলউডকে নিয়ে যোগ করেন ১১৬ রান। দ্বিতীয় ইনিংসে গ্রিনের ব্যাট থেকে আসে ৩৪ রান। ম্যাচটি ১৭২ রানে জিতে দুই টেস্টের সিরিজে ১-০তে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। ওই ম্যাচের দুই ইনিংসে ৩১ ও শূন্য রান করা গ্রিনের সতীর্থ স্টিভেন স্মিথ এক ধাপ পিছিয়ে এখন তিন নম্বরে। ২০১৪ সালের পর এই প্রথম আটশর নিচে নামল তার রেটিং, ৭৮৯। অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যানের অবনতিতে দুইয়ে উঠেছেন ইংল্যান্ডের জো রুট। ওই টেস্টেই দুই ইনিংসে শূন্য ও ৯ রান করা নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন আগের মতোই আছেন শীর্ষে।

র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন ও ট্রাভিস হেডেরও। ২০১৯ সালের ডিসেম্বরের পর এই প্রথম সেরা দশের বাইরে লাবুশেন; পাঁচ ধাপ পিছিয়ে আছেন ১৩ নম্বরে। হেড এক ধাপ পিছিয়ে দ্বাদশ স্থানে। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ন্যাথান লায়নের। ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেওয়া অস্ট্রেলিয়ার অভিজ্ঞ স্পিনার দুই ধাপ এগিয়ে এখন ষষ্ঠ স্থানে। তার সতীর্থ পেসার জশ হেইজেলউডের অগ্রগতি এক ধাপ, আছেন চার নম্বরে। পাঁচে অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স।

এই তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের জাসপ্রিত বুমরাহ। দুই নম্বরে তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন, তিনে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। বেসিন রিজার্ভের ওই ম্যাচের প্রথম ইনিংসে বল হাতে চমক দেখিয়ে পাঁচ উইকেট নেওয়া নিউ জিল্যান্ডের গ্লেন ফিলিপস ১৯ ধাপ এগিয়ে এখন ৪৮তম স্থানে। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে তার অগ্রগতি ১২ ধাপ, অবস্থান ১১তম। টেস্ট অলরাউন্ডারদের চূড়ায় যথারীতি ভারতের রবীন্দ্র জাদেজা।