May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 26th, 2023, 8:36 pm

শতভাগ ফিট নন তামিম

অনলাইন ডেস্ক :

আচমকা আর্ন্তজাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছিলেন তামিম ইকবাল। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সেই সিদ্ধান্ত পাল্টে বিশ্বকাপের প্রস্তুতিও ঠিকঠাক নিচ্ছিলেন সাবেক ওয়ানডে অধিনায়ক। তাঁর ‘চোট’ ঘিরে জমে ওঠা দুঃশ্চিন্তার মেঘ! নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডের পর তামিম ইকবাল সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন যে, তিনি এখনো শতভাগ ফিট নন। কোমরের পেশি জমাট বেধে আছে। সেই ম্যাচে প্রথমে ফিল্ডিং এবং ৪৪ রানের ইনিংস খেলার ধকলের পর তামিম নির্বাচকদের উদ্দেশ্যে বলেছিলেন, ‘নির্বাচকদের বলব আমাকে দলে নিলে এই বিষয়টি যেন বিবেচনায় রাখেন।’ সেই বিষয়টি ইঞ্জেকশন নিয়ে কমানো কোমরের ব্যথা। সেই ব্যথা যে কোনো সময় আসতে পারে, আবার পুরো বিশ্বকাপ নির্বিঘ্নে খেলেও ফেলতে পারেন তামিম।

কিন্তু যতটুকু আঁঁচ করা যায়, তামিমকে নিয়ে ঝুঁকির পথে হাঁটতে রাজি নয় টিম ম্যানেজমেন্ট। যদিও নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে অনেকদিন পর স্বচ্ছন্দ্যে ব্যাটিং করতে দেখা গেছে তামিমকে। এমনকি ঝাঁপিয়ে ফিল্ডিংও করেছেন। তবে তাঁর চোটের ধরণটা এমন যে, তা যে কোন সময় ফিরে আসতে পারে। তবু ঝুঁকি নেয় অনেকে। বিশ্বকাপ বড় আসর। সে আসরে ফিটনেস অবশ্যই বড় একটি ইস্যু। তবে দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটাদের ক্ষেত্রে ফিটনেস ইস্যুটি বিবেচনা করা হয় একটু ভিন্নভাবে।

যেমন, চোটের কারণে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের বিশ্বকাপ মোটামুটি শেষই ধরে নেওয়া হয়েছিল। কিন্তু তিনি আবার বিশ্বকাপে কিউইদের অধিনায়ক। যদিও বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে উইলিয়ামসনকে পাওয়ার আশা ছেড়ে দিয়েই ভারতে যাচ্ছে নিউজিল্যান্ড। তাতে প্রশ্ন উঠতেই পারে, তামিম ইকবালকে আদতে কতটা গুরুত্বপূর্ণ ক্রিকেটার মনে করে টিম ম্যানেজমেন্ট? বাংলাদেশের উদ্বোধনী জুটির ইতিহাস ঘাঁটলে তামিমের বিকল্প খুঁজে পাওয়া যায় না। সঙ্গে তামিমের রেকর্ড এবং সবশেষ নিউজিল্যান্ড ম্যাচে তাঁর নৈপুন্য বিবেচনায় ঝুঁকি নিলে বরং সুফল মেলার সম্ভাবনা বেশি। তবে সেই ঝুঁকি সম্ভবত নিবে না টিম ম্যানেজমেন্টের বরাতে নির্বাচক কমিটি।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে এক নির্বাচককে তামিমের থাকা না থাকার বিষয়ে প্রশ্ন করলে তিনি এড়িয়ে গিয়ে বলেন, ‘আমরা মিটিং করছি।’ যদিও বিশ্বকাপের দল গোছগাছ আগেই শেষ বলে জানা গেছে। এর একটু আগে এবারের বিশ্বকাপ দল ‘ডিজিটাল’ মাধ্যমে জানানো হবে, দুপুরে ক্ষুদে বার্তায় এমনটিই জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। তারমানে, বড় কোনো খবরের কারণে হাজারো প্রশ্নের সামনে নির্বাচকদের ফেলতে চাচ্ছে না বিসিবি। ২০১১ বিশ্বকাপের দল অবশ্য তৎকালীন প্রধান নির্বাচক রফিকুল আলম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছিলেন। বিসিবি একাডেমির হলরুমে প্রশ্নবাণে জর্জরিত হয়েছিলেন তিনি। কারণ, সেবার পুরো ফিট না থাকায় মাশরাফি বিন মর্তুজাকে দলে রাখেনি রফিকুলের কমিটি। শতভাগ ফিট বাংলাদেশ দলের পরেরটুকু তো সবারই জানা!