May 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 31st, 2023, 5:09 pm

শরীয়তপুর-চাঁদপুর রুটে ২ দিন বন্ধ থাকবে যানবাহন-ফেরি চলাচল

শরীয়তপুর-চাঁদপুর মহাসড়কের ভেদরগঞ্জের বালারবাজারে বেইলি সেতুর সংস্কার কাজের জন্য ২ জুন দিবাগত রাত ১২টা থেকে ৪ জুন সকাল ৬টা পর্যন্ত দু’দিন বন্ধ থাকবে যানবাহন ও ফেরি চলাচল।

এজন্য যানবাহন চালক ও যাত্রীদেরকে এ সময় বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ জানিয়েছে ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট।

ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক খান মো. কামরুল আহসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সম্প্রতি এ তথ্য জানানো হয়।

যানবাহন ও ফেরি বন্ধের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন মোস্তফাপুর-মাদারীপুর-শরীয়তপুর (মনোহর বাজার), ইব্রাহীমপুর-হরিনা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের শরীয়তপুর জেলায় ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট শীর্ষক প্রকল্পের আওতায় পুরাতন জরাজীর্ণ বালারবাজার বেইলি সেতুর পাশে নতুন সেতু নির্মাণাধীন রয়েছে।

সড়কে বিদ্যমান বেইলি সেতুটি ডাইভারশন সড়কের অংশ হিসেবে ব্যবহার করা হচ্ছে। বর্তমানে নতুন সেতুর কাজ সম্পন্ন করা হলেও সেতুর সংযোগ সড়কের কাজ চলমান রয়েছে। সংযোগ সড়ক নির্মাণকালীন সময় উক্ত সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রাখার জন্য বেইলি সেতুটি মেরামত সংস্কার করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের প্রকল্প ব্যবস্থাপক গোলাম কিবরিয়া জানান, ওই বেইলি সেতুতে যানবাহন চলাচল সচল রেখে সংস্কার কাজ করা সম্ভব নয়। শরীয়তপুর-চাঁদপুর ফেরি দিয়ে চলাচলকারী যানবাহনের জন্য উক্ত সেতুর অংশ পার হওয়ার জন্য বিকল্প রাস্তা না থাকায় সেতুর দু’পাশে যানবাহনের জটলা তৈরি হতে পারে। এতে জনভোগান্তি হতে পারে।

এজন্য ওই সময়ে ফেরি চলাচল বন্ধ রাখলে সমস্যার কিছুটা লাঘব হতে পারে। সুতরাং, বিষয়টি আগে থেকে সকলকে জানানো হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) চাঁদপুর হরিণা ফেরিঘাটের সহ-মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) ফয়সাল আলম চৌধুরী বলেন, শরীয়তপুর অংশের বালারবাজার বেইলি সেতু মেরামত করার জন্য ২ জুন রাত ১২টা থেকে ৪ জুন সকাল ৬টা পর্যন্ত সময় লাগবে। যে কারণে ফেরি ও যান চলাচল এই সময়ে বন্ধ থাকবে।

ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট থেকে আমাদেরকে বিষয়টি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।

—-ইউএনবি