September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 11th, 2023, 7:54 pm

শাকিবের পর্দার ‘প্রিয়তমা’ হতে পারলেন না বুবলী

অনলাইন ডেস্ক :

শাকিব খানের নতুন সিনেমা ‘প্রিয়তমা’। নির্মাণ করছেন হিমেল আশরাফ। ঈদে মুক্তি প্রতীক্ষিত ছবিটির নায়িকা কলকাতার ইধিকা পাল। তবে পরিকল্পনা পর্যায়ে এই ছবির নায়িকা ছিলেন শবনম বুবলী। এমনকি লিখিত চুক্তিও হয়েছিল বলে দাবি করেছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত আর শাকিবের পর্দার ‘প্রিয়তমা’ হতে পারলেন না। ব্যক্তিগত ঝামেলার জেরে বাদ পড়তে হয় তাকে। বাদ পড়েও ‘প্রিয়তমা’ যেন তার সঙ্গ ছাড়লো না। অনেকটা ছোটগল্পের ‘শেষ হইয়াও হইলো না শেষ’র মতো! বিষয়টা খোলাসা করা যাক তবে। বুবলীর নতুন ছবি ‘প্রহেলিকা’। চয়নিকা চৌধুরীর নির্মাণে এতে তার নায়ক মাহফুজ আহমেদ। এটিও মুক্তি পাচ্ছে ঈদুল আজহায়। সেই লক্ষ্যে চলছে প্রচারণা। যার অংশ হিসেবে শুক্রবার একটি ক্যারেক্টার পোস্টার উন্মুক্ত করা হয়। যেখানে খাঁচাবন্দি অবস্থায় দেখা গেছে বুবলীকে। পোস্টারে বুবলীর রূপ-সাজ আকর্ষণ করেছে দর্শককে। তবে অন্য একটি বিষয় আলাদাভাবে নজর কেড়েছে নেটাগরিকদের। পোস্টারটির নিচে লেখা ‘এক প্রিয়তমার বঞ্চনার গল্প’!

যদিও ‘প্রহেলিকা’র গল্পের সঙ্গে মিল রেখে এমনটি লেখা হয়েছে। তবে বুবলীর বাস্তব জীবনের সঙ্গেও কথাটি মিলে যায়। যেটাকে আপাতত ‘কাকতালীয়’ বলাই শ্রেয়। একদিকে শাকিবের ‘প্রিয়তমা’ সিনেমা থেকে বাদ পড়েছেন বুবলী। আবার এই নায়কের সঙ্গে তার সংসার জীবনও মসৃণ নয়। নিজে মনেপ্রাণে সংসার জুড়ে রাখতে চাইলেও শাকিবের দিক থেকে বারংবার বঞ্চনার ঝড়ই ধেয়ে আসছে। ফলে বঞ্চনা শুধু ‘প্রহেলিকা’র গল্পে নয়, বাস্তব জীবনেও ঘিরে রেখেছে নায়িকাকে। তবে পোস্টার নিয়ে কিংবা ট্যাগ লাইন নিয়ে আলাদা করে কিছু না বললেও ছবিটি প্রসঙ্গে বুবলীর বক্তব্য এমন, ‘দিন শেষে সবাই তো নিজের মানুষটাকে খুঁজি। যার কাছে কথা বলে সেফ ফিল করবো, শান্তি পাবো- এটাই আসলে ছবিটির মূল বিষয়। এখানে আমার চরিত্রটির নাম অর্পা। সেই মেয়েটি দিনশেষে কি পেলো- সেটাই মূলত খোঁজার চেষ্টা করে সিনেমাজুড়ে।’ এদিকে পোস্টারের সঙ্গে বুবলীর চরিত্র সম্পর্কেও কিছুটা ধারণা দেওয়া হয়েছে। ছবিতে তার নাম অর্পা। বর্ণনায় বলা হয়েছে, ‘আহা কী যে পরীর মতো সুন্দর অর্পা! গায়ের রংটাও যেন দুধে আলতা। যেন পুরো জীবনে কেউ কোনো দিন এমন অপরূপা চোখের সামনে দেখেনি।

সত্যিই কি মানুষ এমন সুন্দর হতে পারে? অর্পা কিন্তু শুধু দেখতেই সুন্দর না, মানুষটাও ভীষণ নরম মনের। মুহূর্তে আপন করে নিতে জানে। গান জানে, হাতের কাজ পারে, রান্না ভালো, আরও যে কত কী সেটা বলে শেষ করা যায় না। কিন্তু এত কিছুর পরেও অর্পা কি স্বপ্নের জীবন খুঁজে পেলো? যাকে অবলম্বন করে অর্পা স্বপ্ন সাজাতে চাইলো, সে কি তাকে শেষ পর্যন্ত আগলে রেখেছিলো? অর্পার জীবনটা কি অর্পার মতোই সুন্দর? এ কোন খাঁচায় বন্দী অর্পা? সে কি শেষ পর্যন্ত মুক্তির দেখা পাবে? বাঙালি রমণীর এ চিরায়ত বঞ্চনার শেষ কি প্রাপ্তির আনন্দে হতে পারে না?’ এসব প্রশ্নের উত্তর মিলবে ‘প্রহেলিকা’য়। রঙ্গন মিউজিক প্রযোজিত ছবিটি ঈদে মুক্তি পাওয়ার কথা রয়েছে। এতে আরও অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু প্রমুখ।