April 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 24th, 2023, 8:23 pm

শাস্তির মুখে ভ্যালেন্সিয়া, ভিনিসিয়াসের লাল কার্ড প্রত্যাহার

অনলাইন ডেস্ক :

লা লিগার ম্যাচে রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়রের বর্ণবাদী আচরণের শিকার হওয়ার ঘটনায় উত্তাল হয়ে উঠেছে পুরো ফুটবল বিশ্ব। বর্ণবাদী আচরণের প্রতিবাদ করায় ভিনিসিয়াসকেই উল্টো লাল কার্দ দেখিয়েছিলো রেফারি, সেই ঘটনার জের ধরে ফুঁসে উঠেছে ফুটবলের সাবেক থেকে বর্তমান কিংবদন্তিরা। সতীর্থ থেকে শুরু করে কিংবদন্তি আর নিজের দেশের মানুষের অগণিত মানুষ পাশে দাড়িয়েছিলো ভিনিসিয়াসের। এবার লা লিগা কর্তৃপক্ষ থেকেও তুলে নেওয়া হলো ব্রাজিলিয়ান উইঙ্গারের পাওয়া বিতর্কিত সেই লাল কার্ড।

একইসঙ্গে ভ্যালেন্সিয়াকে জরিমানাও করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। গত রোববার ভ্যালেন্সিয়ার বিপক্ষে লা লিগার ম্যাচে বর্ণবাদের শিকার হন ভিনিসিয়াস। মেজাজ ধরে রাখতে না পেরে সেই ঘটনার প্রতিবাদ জানালে তাকেই লাল কার্ড দেখা রেফারি। ভিনিসিয়াসের সঙ্গে হওয়া এমন হীন আচরণের জন্য প্রতিবাদের ভাষা ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে। ব্রাজিলের সাও পাওলোতে স্প্যানিশ কনসুলেটের সামনে জড়ো হয়েছিলেন কয়েকশ আন্দোলনকারী। লা লিগার কমিটিও সমর্থন দিয়েছে ভিনিসিয়াসকে। ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়াল উইঙ্গারের দেখা বিতর্কিত লাল কার্ড প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে তারা। স্প্যানিশ ফুটবল ফেডারেশনও কঠোর অবস্থান নিয়েছে বর্ণবাদের বিরুদ্ধে।

ভিনিসিয়াসের সঙ্গে হওয়া ভ্যালেন্সিয়ার দর্শকদের বর্ণবাদী আচরণের শাস্তি হিসেবে ক্লাবটিকে ৪৮ হাজার ডলার জরিমানা করা হয়েছে, সেই সঙ্গে আগামী পাঁচ ম্যাচ মেস্তালা স্টেডিয়ামের একাংশ বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, রোববারের ঐ ঘটনায় বর্ণবাদ আচরণের দায়ে ইতোমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে ভ্যালেন্সিয়ার তিন সমর্থককে। তাদেরকে নিষিদ্ধ করা হয়েছে আজীবনের জন্য।