April 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 4th, 2023, 8:21 pm

শাহাদাত-মুশফিক টেস্ট দলে নতুন মুখ

অনলাইন ডেস্ক :

শঙ্কাকে শেষ পর্যন্ত সত্যি করে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে খেলতে পারছেন না সাকিব আল হাসান। চোট পাওয়া অধিনায়কের জায়গা বাংলাদেশকে নেতৃত্ব দেবেন লিটন কুমার দাস। স্কোয়াডে নতুন মুখ আছে দুটি। ব্যাটসম্যান শাহাদাত হোসেনের সঙ্গে বড় চমক হয়ে দলে এসেছেন তরুণ পেসার মুশফিক হাসান। গত মাসে ইংল্যান্ড সফরে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ক্যাচ নিতে গিয়ে আঙুলে চোট পান সাকিব। সেটিই তাকে দূরে রাখছে আফগানদের বিপক্ষে এই টেস্ট থেকে। গত কিছুদিনে অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল তার খেলতে না পারা। দল ঘোষণায় সেটি নিশ্চিত হলো। আপতকালীন দায়িত্বে সীমিত ওভারের দুই সংস্করণে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে লিটনের। তামিম ইকবালের চোটে গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে নেতৃত্ব দেন তিনি।

২০২১ সালে নিউ জিল্যান্ড সফরে নেতৃত্ব দিয়েছিলেন একটি টি-টোয়েন্টিতে। সব ঠিকঠাক থাকলে এবার ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণে দেশের ব্লেজার গায়ে চাপিয়ে টস করতে নামবেন তিনি। বাংলাদেশের দ্বাদশ টেস্ট অধিনায়ক হবেন তিনি। প্রথমবার দলে সুযোগ পাওয়া শাহাদাত হোসেন ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের সদস্য। যুব বিশ্বকাপের পর প্রত্যাশিত গতিতে এগোয়নি তার ক্যারিয়ার। তবে ঘরোয়া ক্রিকেটে প্রতিভার ছাপ রেখেছেন নানা সময়ে। যদিও খুব ধারাবাহিক হতে পারেননি। তাই ঘরোয়া ক্রিকেটে তার ক্যারিয়ারও সমৃদ্ধ নয়।

২০টি প্রথম শ্রেণির ম্যাচে ২টি সেঞ্চুরি তার, ব্যাটিং গড় ৩৬.১৪। সবশেষ ঘরোয়া মৌসুমেও লাল বলের ক্রিকেটে ভালো কিছু করতে পারেননি ২১ বছর বয়সী ব্যাটসম্যান। জাতীয় লিগে ৬ ইনিংস খেলে ¯্রফে ১১৫ রান করেছিলেন ১৯.৫৮ গড়ে। পরে বিসিএলে ৫ ইনিংসে ২ ফিফটিতে ১৯৪ রান করেন ৩৮.৭৯ গড়ে। তিনি টেস্ট দলে সুযোগ পেয়েছেন মূলত বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পারফরম্যান্সে। গত ডিসেম্বরে ভারত ‘এ’ দলের বিপক্ষে সিলেটে খেলেছিলেন ৮০ রানের দুর্দান্ত ইনিংস। কদিন আগে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় আনঅফিসিয়াল টেস্টে খেলেন ৭৩ ও ৫০ রানের দারুণ দুটি ইনিংস। মুশফিকের ডাক পাওয়া বড় চমক মূলত তার অভিজ্ঞতা যথেষ্ট কম বলে। তবে এবার ঘরোয়া ক্রিকেটে তার পারফরম্যান্স ছিল দুর্দান্ত। এবার জাতীয় লিগ দিয়ে তার লাল বলের ক্রিকেটে অভিষেক। প্রথম মৌসুমে রংপুর বিভগের হয়ে ৬ ম্যাচে নেন ২৫ উইকেট। এই পারফরম্যান্সের পর তাকে ভারত ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলে নেওয়া হয়। আনঅফিসিয়াল সেই টেস্টে নেন ৩ উইকেট।

পরে বিসিএলে ৪ ম্যাচে তার শিকার ছিল ১৬ উইকেট। এরপর এবার বাংলাদেশ ‘এ’ দলের হয়ে সিলেটে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে দুটি আনঅফিসিয়াল টেস্ট খেলে মোট ৫ উইকেট নেন শক্তপোক্ত গড়নের এই ২০ বছর বয়সী পেসার। এসব পারফরম্যান্সের হাত ধরে দ্রুত চলে এলেন তিনি টেস্ট দলেও। সবশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে ১৪ জনের স্কোয়াড থেকে এবার ১৫ জনের দলে সাকিব ছাড়াও নেই ওপেনার সাদমান ইসলাম ও পেসার রেজাউর রহমান রাজা। দুজনই মূলত চোট পাওয়াদের বদলি হিসেবে ছিলেন দলে। বাদ পড়লেন তারা ম্যাচ না খেলেই। আইরিশদের বিপক্ষে ওই টেস্টের স্কোয়াডে শুরুতে থাকলেও পরে চোটের কারণে ছিটকে গিয়েছিলেন তাসকিন আহমেদ।

পরে তিনি যেতে পারেননি ইংল্যান্ড সফরেও। অভিজ্ঞ পেসার এবার ফিরলেন দলে। চোট কাটিয়ে ফিরেছেন জাকির হাসানও। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেকে স্মরণীয় সিরিজের পর আর খেলতে পারেনি এই ওপেনার। মার্চে আইরিশদের বিপক্ষে ওয়ানডে দলে ডাক পেলেও পরে ছিটকে যান আঙুলে চোট নিয়ে। সেই চোট কাটিয়ে ঢাকা প্রিমিয়ার লিগে নেমে প্রথম ম্যাচেই করেন সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে সদ্যসমাপ্ত তিন ম্যাচের আনঅফিসিয়াল টেস্ট সিরিজে অবশ্য খুব ভালো করতে পারেননি ২৫ বছর বয়সী ব্যাটসম্যান।

৬ ইনিংস খেলে ফিফটি করতে পারেননি একটিও। তবে ভারত সিরিজের পারফরম্যান্সেই তিনি ফিরে পেলেন নিজের জায়গা। বাংলাদেশের ১৫ জনের দলে স্পিনার মোটে ২ জন হলেও পেসার ৫ জন। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট ম্যাচটি শুরু হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে, ১৪ জুন থেকে। এই টেস্ট শেষে দেশে ফিরে যাবে আফগানরা। ঈদের পর তারা ফিরবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে। ওই দুই সিরিজের বাংলাদেশ দল ঘোষণা করা হবে পরে।
বাংলাদেশ টেস্ট দল: লিটন কুমার দাস (অধিনায়ক), তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ মাহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন, মুশফিক হাসান।
নতুন মুখ: শাহাদাত হোসেন, মুশফিক হাসান।
দলে ফিরলেন: তাসকিন আহমেদ, জাকির হাসান
বাদ পড়লেন: সাদমান ইসলাম, রেজাউর রহমান রাজা।
চোটে ছিটকে গেলেন: সাকিব আল হাসান।