September 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 12th, 2024, 9:51 pm

শিক্ষার্থীদের ওপর পুলিশি অভিযানের প্রতিবাদে বাকৃবিতে বিক্ষোভ

দেশের বিভিন্ন স্থানে বৃহস্পতিবার শিক্ষার্থীদের ওপর পুলিশি অভিযানের প্রতিবাদে সারাদেশের কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকাল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে ওই সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে যোগ দেন প্রায় ৫০০ শিক্ষার্থী। মিছিলটি বাকৃবির কে.আর মার্কেটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে জব্বারের মোড়ে অবস্থিত শহীদ মতিউল-কাদের স্মৃতিসম্ভের সামনে অবস্থান নেয়।

এসময় শিক্ষার্থীদের- ‘আমার ভাই আহত কেন? প্রশাসন জবাব চাই। নায্য আন্দোলনে হামলা কেন? প্রশাসন জবাব চাই। হামলা করে আন্দোলন, বন্ধ করা যাবে না।’- এমন স্লোগান দেন।

এদিকে বাকৃবির জব্বারের মোড়ে শিক্ষার্থীদের অবস্থান নেওয়ায় প্রায় এক ঘণ্টা বন্ধ থাকে ময়মনসিংহ-গফরগাঁও আঞ্চলিক যোগাযোগ।

শিক্ষার্থীরা তাদের এক দফা দাবি আদায়ে অনড় রয়েছেন বলে জানান।

তারা বলেন, সরকারি চাকরির নবম থেকে ২০তম সব গ্রেডে বৈষম্যমূলক সব কোটা বাতিল করে শুধুমাত্র অনগ্রসর গোষ্ঠী, প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধা কোটা সর্বোচ্চ পাঁচ শতাংশ রাখতে হবে।

কোটা বৈষম্য নিরসনে একদফা এক দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করে। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে সাধারণ শিক্ষার্থীদের ওপর পুলিশি অভিযানের প্রতিবাদে বাকৃবির সাধারণ শিক্ষার্থীরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

এছাড়া দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

—–ইউএনবি