September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 6th, 2023, 8:02 pm

শিল্প সাধনার জায়গা থেকে কাজ করছেন সাব্বির

অনলাইন ডেস্ক :

‘দেখুন, সিনেমা নির্মাণের ইচ্ছে আমার বরাবরই রয়েছে। চলতি শেষে নতুন সিনেমার নাম ঘোষণার পরিকল্পনা আছে। তবে সিনেমাটির নাম এবং গল্পের প্রসঙ্গে এখনই কিছু বলতে চাচ্ছি না।’ আবার কবে সিনেমা নির্মাণে দেখা যাবে?-এমন প্রশ্নে কথাগুলো বলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেতা ও নির্মাতা মীর সাব্বির। প্রায় দুই যুগের ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় নাটক-টেলিফিল্ম উপহার দিয়েছেন তিনি। পাশাপাশি যুক্ত রয়েছেন নাটক-সিনেমা নির্মাণেও। শুধু অভিনয় আর নাটক নির্মাণ নয়, তার নির্মিত প্রথম চলচ্চিত্র ‘রাতজাগা ফুল’ দিয়েও জয় করে দর্শক-সমালোচকদের হৃদয়। অর্জনের ঝুলিতেও জমা করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

তবে গুণী এই অভিনেতা বর্তমানে সিনেমার চেয়ে নাটক নির্মাণ ও অভিনয় নিয়েই ব্যস্ত রয়েছেন। সেই ধারাবাহিকতায় সম্প্রতি অভিনয় করেছেন ‘মেঘে ঢাকা চাঁদ’ নামের একটি একক নাটকে। এতে তার বিপরীতে অভিনয় করেছেন হাসি। মানব মিত্রের স্ক্রিপ্টে নাটকটি পরিচালনা করেছেন স¤্রাট জাহাঙ্গীর। নাটকটিতে আরও অভিনয় করেছেন জামশেদ শামীম, মনিরা আক্তার মিঠু, আবদুল্লাহ রানা প্রমুখ। এর বাইরেও একাধিক নাটক নির্মাণ নিয়ে ব্যস্ততা চলছে এই অভিনেতার। ক’দিন আগেই দর্শকপ্রিয় অভিনেতা আব্দুন নূর সজল ও অভিনেত্রী রোদেলা মির্জাকে নিয়ে তিনি নির্মাণ করেছেন ‘বিটার সুইট’ নামের একটি নাটক।

মীর সাব্বির জানান, নাটকটি শিগগিরই একটি স্যাটেলাইট চ্যানেলে ও ইউটিউব চ্যানেলে প্রচারিত হবে। সব মিলিয়ে বলা চলে শোবিজের সকল মাধ্যমেই নিজের মুন্সিয়ানা দেখিয়ে যাচ্ছেন এই অভিনেতা। তবে প্রাপ্তি-অপাপ্তির হিসেব প্রসঙ্গে জানতে চাইলে সাব্বির বলেন, ‘কোনো শিল্পীই চাওয়া-পাওয়ার কথা ভেবে কাজ করেন না। আমিও অভিনয়-পরিচালনা করছি শিল্প সাধনার জায়গা থেকে।’