March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 24th, 2023, 8:26 pm

শীর্ষ পাঁচ লিগের মধ্যে সৌদি লিগ একটি: রোনালদো

অনলাইন ডেস্ক :

শীর্ষ দশ-পনেরোয় থাকা তো বহুদূর, সৌদি প্রো লিগ হয়তো এখন ফুটবল বিশ্বের শীর্ষ বিশ লিগের মধ্যেও নেই। তবে এই লিগ দ্রুতই উন্নতি করছে বলে মনে করেন ক্রিস্তিয়ানো রোনালদো। ফুটবলের মানে উন্নতির পাশাপাশি আরও তারকা ফুটবলার এলে এবং অবকাঠামোর উন্নতি চলতে থাকলে আস্তে আস্তে এই লিগ বিশ্বের শীর্ষ পাঁচে জায়গা করে নেবে বলে বিশ্বাস পর্তুগিজ কিংবদন্তির। ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে বিতর্কিতভাবে সম্পর্ক ছিন্ন হওয়ার পর গত জানুয়ারিতে চমকপ্রদ দলবদলে সৌদি ক্লাব আল নাস্রে নাম লেখান রোনালদো। তার পারিশ্রমিক আনুষ্ঠানিকভাবে কখনও প্রকাশ করা হয়নি। তবে বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, অঙ্কটি ২২ কোটি ডলারের বেশি। যা সত্যি হলে ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলার তিনিই।

বর্ণাঢ্য ক্যারিয়ারে বিশ্বের শীর্ষ তিনটি লিগে খেলার অভিজ্ঞতা আছে রোনালদোর। তিন লিগেই অনেক অনেক সাফল্যে তিনি রাঙিয়েছেন নিজেকে, উপহার দিয়েছেন অনেক স্মরণীয় মুহূর্ত। সেখান থেকে এখন তিনি খেলছেন সৌদি প্রো লিগে। তিনি যাওয়ার আগ পর্যন্ত যে লিগ সম্পর্কে ফুটবল বিশ্বের ধারণা ছিল সামান্য। রোনালদো যাওয়ার পর অবশ্য এই লিগকে ঘিরে কৌতূহল অনেক বেড়েছে। বিশ্বের অনেক দেশের টিভি চ্যানেলে এই লিগ সরাসরি সম্প্রচার করা হচ্ছে। বিশ্ব ফুটবলে নিয়মিত খবরও হচ্ছে লিগটি নিয়ে। রোনালদোর দাবি, তিনি যাওয়ার পর এই কয়েক মাসেই ফুটবলের মানে বেশ উন্নতি দেখছেন। লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে মঙ্গলবার আল শাবাবের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে থাকার পর ঘুরে দাঁড়িয়ে রোনালদোর দুর্দান্ত গোলে ম্যাচ জিতে নেয় আল নাস্র।

ম্যাচের পর ৩৮ বছর বয়সী তারকা এসএসসি টিভিকে বললেন, এই লিগের সামনে সম্ভাবনা অপার। “আমরা এখন অনেক ভালো। সৌদি লিগ ক্রমে উন্নতি করে চলেছে এবং সামনের বছর আরও ভালো হয়ে উঠবে। আমি মনে করি, আস্তে আস্তে এই লিগ বিশ্বের শীর্ষ পাঁচ লিগের মধ্যে থাকবে। তবে সেজন্য সময় লাগবে, ফুটবলারদের আসতে হবে এবং অবকাঠামো লাগবে।” “তবে আমি বিশ্বাস করি, এই দেশ ও এই লিগের অসাধারণ সম্ভাবনা আছে। এখানকার মানুষ দারুণ। এই লিগও একদিন দুর্দান্ত হয়ে উঠবে বলে আমি মনে করি।” চলতি মৌসুমে বার্সেলোনায় ক্যারিয়ার শেষ হবে সের্হিও বুসকেতসের। তিনিও সৌদি লিগে যেতে পারেন বলে গুঞ্জন আছে। আরও বেশ কিছু তারকার নাম শোনা যাচ্ছে। গত কিছুদিনে নানা সংবাদমাধ্যমে উঠে এসেছে, লিওনেল মেসিকে পেতে চোখধাঁধানো অঙ্কের পারিশ্রমিকের প্রস্তাব দিয়ে রেখেছে সৌদি ক্লাব আল-হিলাল, যা হতে পারে রোনালদোর দ্বিগুণ বা আরও বেশি।