September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 14th, 2024, 7:50 pm

শুরু হচ্ছে ইউরোপিয়ান ফুটবল মৌসুম

অনলাইন ডেস্ক :

রিয়াল না বার্সা, ম্যানইউ না ম্যানসিটি, পিএসজি না মোনাকো? লা লিগা দিয়ে শুরু হচ্ছে ইউরোপিয়ান ফুটবলে বিভিন্ন জমজমাট সব লিগের ২০২৪-২০৫ মৌসুম, শুরু হচ্ছে ফুটবলপ্রেমী বাংলাদেশীদের রাত জাগার মৌসুম! কোপা আমেরিকা ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রায় এক মাস পর বিশ্বজুড়ে ফুটবল ভক্তদের বুঁদ করে রাখতে এবার বিশ্বের সেরা সব ক্লাবের তারকা ফুটবলারদের লড়াই। ইউরোপের জনপ্রিয় ফুটবল লিগগুলোর মধ্যে স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল), জার্মান বুন্দেসলিগা, ইটালিয়ান সিরি ‘আ’ ও ফ্রেঞ্চ লিগ ওয়ান অন্যতম।

আগামীকাল বৃহস্পতিবার সান মামেসে গোটাফে ও অ্যাথলেটিক বিলবাও ম্যাচ দিয়ে সবার আগে শুরু হচ্ছে লা লিগা, শুক্রবার শুরু ইংলিশ ও ফ্রেঞ্চ লিগ, ১৭ আগস্ট সিরি ‘আ’, ২৩ আগস্ট শুরু বুন্দেসলিগা। বাংলাদেশ থেকে স্টার স্পোর্টস, স্পোর্টস ১৮, সনি স্পোর্টস-টেন ও র্যাবিটহোলে সরাসরি দেখা যাবে জনপ্রিয় ইউরোপিয়ান লিগগুলোর খেলা। লা লিগার ৯৪তম আসর এটি। ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে সবচেয়ে বেশি ৫টি ক্লাব খেলবে। রিয়াল মাদ্রিদের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল-বার্সা এবারের মৗসুমে প্রথমবার মুখোমুখি হবে আগামী ২৭ অক্টোবর। বার্সার মাঠে এল ক্লাসিকোর ফিরতি লেগ ২০২৫ সালের ১১ মে। এ ছাড়া মাদ্রিদ ডার্বি (রিয়াল-অ্যাটলেটিকো) ও বার্সা-অ্যাটলেটিকো ম্যাচগুলোতেও নজর থাকবে ফুটবলপ্রেমীদের। এদিকে ওল্ড ট্রাফোর্ডে ১৬ আগস্ট ইংলিশ লিগের (ইপিএল) উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড ও ফুলহ্যাম। মৌসুমের প্রথম ম্যানচেস্টার ডার্বি (ম্যানইউ-ম্যানসিটি) আগামী ২৯ সেপ্টেম্বর। চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড প্রথমবার মুখোমুখি হবে অ্যানফিল্ডে আগামী ৩০ নভেম্বর।

লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। দলটি এবার টানা পঞ্চমবারের মতো লিগ চ্যাম্পিয়ন হওয়ার অভিযানে নামবে। ফ্রেঞ্চ লিগ ওয়ান-এর ৮৭তম আসর এটি। ১৬ আগস্ট রাতে মৌসুমের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজির মুখোমুখি হবে লা আভর। ইটালিয়ান সিরি ‘আ’-এর ১২৩তম আসর হতে চলেছে এটি। ১৭ আগস্ট রাতে মৌসুমের প্রথম ম্যাচে জেনোয়ার মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলান। জার্মান বুন্দেসলিগার ৬২তম মৌসুম এটি। আগামী ২৩ আগস্ট রাতে উদ্বোধনী ম্যাচে বরুসিয়া মনশেনগাডবাখের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন বেয়ার লেভারকুসেন।