April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 31st, 2023, 5:46 pm

শেরপুর সীমান্তে বিরল প্রজাতির লজ্জাবতি বানর উদ্ধার

জেলা প্রতিনিধি, শেরপুর :

শেরপুরের নালিতাবাড়ি উপজেলার সীমান্তের নাকুগাঁও স্থলবন্দর এলাকা থেকে বিরল প্রজাতির লজ্জাবতি বানর উদ্ধার করা হয়েছে।
নাকুগাঁও স্থলবন্দর সংলগ্ন চাড়ালি বাজারের বাসিন্দা আব্দুল মান্নান জানান , বৃহস্পতিবার সন্ধ্যায় আমার বাড়ির টিউবওয়েলে অজু করতে গেলে টিউবওয়েলের সাথে একটি পেয়ারা গাছে এ বিরল প্রজাতির বানরটি প্রথমে দেখতে পাই। পরে বিষয়টি এলাকার লোকজন জেনে গেলে নানা কৌতুহল দেখা দেয়। কেউ বরে ভল্লুক ছানা, কেউ বলে পান্ডা, কেউ বলে বানর ইত্যাদি। পরে স্থানীয় এক ব্যাক্তি ৯৯৯ এ ফোন দিলে নালিতাবাড়ি থানা পুলিশ এবং মধুটিলা রেঞ্জের রেঞ্জার রফিকুল ইসলাম এখানে এসে ওই বিরল প্রজাতির বানরটি উদ্ধার করে পুলিশের উপস্থিতিতেই বন বিভাগের আওতায় নিয়ে যায়।
স্থানীয় অনেকের ধারনা এ বিরল প্রজাতির বানরটি ভারতের মেঘালয় রাজ্যের গারো পাহাড়ের বন থেকে ভারতীয় পাথর ও কয়লাবাহী ট্রাকের মাধ্যমে নাকুগাঁও স্থলবন্দরে আসতে পারে।

মধুটিলা রেঞ্জের রেঞ্জার রফিকুল ইসলাম জানান, উদ্ধার হওয়া বিরল প্রজাতির প্রাণীটি লজ্জাবতি বানর। এই গারো পাহাড় এলাকায় এদের খুব বেশি বিচরণ নেই। তবে বেশ কিছু দিন আগে এ রকম একটি বানর উদ্ধার করা হয়েছিলে এই এলাকায়। হয়তো অন্য কোথাও থেকে এটি পথ হারিয়ে চলে এসেছে। আমরা বানরটি আজ রাতে স্থানীয় ইকো পার্কে অবমুক্ত করে দিবো। লজ্জাবতি বানর মূলত দিনের বেলায় চোখে দেখে না। তাই এটিকে রাতের আধারে ছেড়ে দিতে হবে। পরে স্থানীয় মুধুটিলা ইকোপার্কে বানরটি অবমুক্ত করা হয় ।