September 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 13th, 2024, 7:59 pm

শেষ ম্যাচে ড্র করলো ব্রাজিল

অনলাইন ডেস্ক :

রদ্রিগোর গোলে শুরুতেই এগিয়ে যাওয়ার পর আক্রমণের তোড়ে যুক্তরাষ্ট্রকে ভাসিয়ে দিতে চাইল ব্রাজিল। কিন্তু গোলরক্ষক ম্যাট টার্নার যেন হয়ে উঠলেন চীনের প্রাচীর। চমৎকার ফুটবল উপহার দিলেও জয় পাওয়া হলো না দরিভাল জুনিয়রের দলের। কোপা আমেরিকার আগে নিজেদের সবশেষ প্রীতি ম্যাচে ড্র করল ব্রাজিল। বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোরে শুরু হওয়া ম্যাচে ১৭তম মিনিটে ব্রাজিলকে এগিয়ে নেন রদ্রিগো। ২৬তম মিনিটে গোল শোধ করেন ক্রিস্টিয়ান পুলিসিক। ম্যাচ শেষ হয় ১-১ সমতায়। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২০ ম্যাচে এটাই ব্রাজিলের প্রথম ড্র। হার কেবল একটি, ১৯৯৮ সালে। বাকি ১৮ ম্যাচেই জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা টার্নারের ১১ সেভের সৌজন্য আরেকটি হার এড়িয়েছে যুক্তরাষ্ট্র।

তবে পোস্টের নিচে ব্যস্ত দিন কেটেছে আলিসনেরও। ব্রাজিল গোলরক্ষক করেছেন ছয় সেভ। ম্যাচের শুরুটা ছিল পাগলাটে। প্রথম ১২টি দুটি দারুণ সেভ করেন আলিসন। এর বাইরে ইউনুস মুসার একটি শট ক্রসবার কাঁপিয়ে ব্রাজিল গোলরক্ষকের পিঠে লেগে বিস্ময়করভাবে কোনোমতে জাল এড়িয়ে যায়। যুক্তরাষ্ট্রের ভুলেই বদলে যায় ম্যাচের চিত্র। টার্নারের গোল কিকেই বিপজ্জনক জায়গায় বল পেয়ে যান রাফিনিয়া। তার কাছ থেকে বল পেয়েই বাঁদিক থেকে জাল খুঁজে নেন রদ্রিগো।

নয় মিনিট পর সমতা ফেরায় যুক্তরাষ্ট্র। ডি বক্সের মাত্র ১ গজ দূরে জোয়াও গোমেসের ফাউলে ফ্রি কিক পায় স্বাগতিকরা। সেটা থেকেই আন্তর্জাতিক ফুটবলে নিজের ২৯তম গোলটি করেন পুলিসিক। দ্বিতীয়ার্ধে অংখ্য সুযোগের প্রথমটি পান এন্দ্রিক। ৬৫তম মিনিটে মাঠে নামার পাঁচ মিনিট পরে টার্নারকে কঠিন পরীক্ষা ফেলেন ব্রাজিলের এই নতুন সেনসেশন। ওয়েস্টন ম্যাককেনির নৈপুন্যের প্রতি আক্রমণে যাওয়া যুক্তরাষ্ট্রেক প্রায় এগিয়েই নিচ্ছলেন পুলিসিক।

কিন্তু বাঁহাত বাড়িয়ে বলের জালে যাওয়া ঠেকান আলিসন। ৭৪তম মিনিটে রদ্রিগোর শট বাঁহাত দিকে ঠেকিয়ে দেন টার্নার। নয় মিনিট পর খুব কাছ থেকে ব্রেন্ডন অ্যারনসনের শট ঠেকিয়ে সমতা ধরে রাখেন আলিসন। ২৪ জুন কোস্টা রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা অভিযান শুরু করবে ব্রাজিল। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে ও কলম্বিয়া।