March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 1st, 2023, 9:14 pm

শ্রীলঙ্কায় সুদের হার কমলো, ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত

অনলাইন ডেস্ক :

মূল্যস্ফীতি তুলনামূলক সহনীয় পর্যায়ে আসায় মূল সুদের হার ২৫০ বেসিস পয়েন্ট বা আড়াই শতাংশ কমিয়েছে শ্রীলঙ্কা। এর মাধ্যমে দ্বীপদেশটি ফের প্রবৃদ্ধিতে প্রত্যাবর্তনে প্রস্তুত হচ্ছে বলে মনে করা হচ্ছে। খবর রয়টার্সের। নতুন ঘোষণায় দেশটির কেন্দ্রীয় ব্যাংক সিবিএসএল আমানতে সুদের হার ও ঋণে সুদের হার ১৫ দশমিক ৫ ও ১৬ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে যথাক্রমে ১৩ ও ১৪ শতাংশ করেছে।

সিবিএসএল জানিয়েছে, মূল্যস্ফীতি দ্রুতগতিতে কমা, মুল্যস্ফীতিজনিত অনুকূল পরিস্থিতি তৈরি হওয়া এবং লেনদেনে ভারসাম্যজনিত চাপ সহজ হওয়ার কারণে অর্থনীতির প্রবৃদ্ধির দিকে প্রত্যাবর্তন শক্তিশালী হচ্ছে, এসব বিবেচনায় নিয়ে নীতি সুদহার কমানো হয়েছে। সিবিএসএল আরও জানিয়েছে, সুদ হার কাঠমো স্বাভাবিকীকরণ ও অর্থনৈতিক কাঠামোর ব্যাপকতার গতি বাড়ানো এবং আর্থিক বাজারের ওপর চাপ কমিয়ে অর্থনীতির চাকাকে ঘুরে দাঁড়ানোর পর্যায়ে নিয়ে যাবে এই আশা থেকে সুদের হার কমানো হয়েছে।

চলতি বছরের মার্চে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের কাছ থেকে ২৯০ কোটি ডলার ঋণ নিশ্চিত করেছিল শ্রীলঙ্কা। ঋণ পুনর্গঠন সংক্রান্ত আলোচনাও এই বছরের সেপ্টেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্য আছে তাদের। দেশটির জিডিপি গত বছর ৭ দশমিক ৮ শতাংশ সংকুচিত হয়েছিল, এবার তা ৩ শতাংশ হবে বলে অনুমান আইএমএফের।