April 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 6th, 2023, 8:58 pm

শ্রীলঙ্কা ওষুধের দাম ১৬% কমাচ্ছে

অনলাইন ডেস্ক :

কয়েক দশকের মধ্যে হওয়া সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠার সম্ভাবনা দেখতে পাওয়া শ্রীলঙ্কা আগামী ১৫ জুন থেকে ৬০টি প্রয়োজনীয় ওষুধের দাম ১৬ শতাংশ কমাতে যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। বিদেশি মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাওয়া গত বছর ভয়াবহ অর্থনৈতিক সংকটে নিমজ্জিত হওয়ার পর ভারতের দক্ষিণ উপকূলে অবস্থিত দ্বীপদেশটিতে খাদ্য ও জ্বালানির দাম লাফিয়ে লাফিয়ে বাড়ে; তার ফলশ্রুতিতে বিক্ষুব্ধ জনতা দেশটির তখনকার প্রেসিডেন্টকে ক্ষমতা ছাড়তেও বাধ্য করেছিল। তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ২৯০ কোটি ডলার ঋণ পাওয়ার পর গত ৯ মাসে দেশটির পরিস্থিতির ব্যাপক উন্নতি হয়েছে, চড়তে থাকা মূল্যস্ফীতি অনেকখানি নিয়ন্ত্রণে এসেছে, বিদেশি মুদ্রার রিজার্ভও একটু একটু করে শক্তিশালী হচ্ছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চলতি বছর দেশটির মুদ্রা রুপির মান ২৪ শতাংশ বেড়েছে, যে কারণে সরকার ৬০টি জরুরি ওষুধের দাম কমানোর সুযোগ পেয়েছে, বলেছেন স্বাস্থ্যমন্ত্রী কেহেলিয়া রামবুকয়েলা। এসব ওষুধের মধ্যে ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপজনিত সমস্যার ওষুধও আছে বলে জানিয়েছেন তিনি। “সংকট যখন চূড়ায় ছিল, তখন আমরা দাম বাড়িয়েছিলাম। অন্য কোনো উপায় ছিল না। অনেক ওষুধের দাম ৯৭ শতাংশ বেড়ে গিয়েছিল। আমদানি ওষুধের ঘাটতি দেখা দিয়েছিল, কিন্তু এখন মুদ্রা শক্তিশালী হয়েছে, যে কারণে আমরা গ্রাহকদের ব্যাপারটা দেখতে পারছি,” সাপ্তাহিক মন্ত্রিসভার ব্রিফিংয়ে বলেন রামবুকয়েলা।

শ্রীলঙ্কায় গত মাসে পণ্য ও সেবার মূল্যস্ফীতি ছিল ২৫ দশমিক ২ শতাংশ; স্বাস্থ্যসেবার খরচ আগের তুলনায় অনেক কমে এলেও তা এখনো ওই ম্ল্যূস্ফীতির চেয়ে খানিকটা বেশি। মুদ্রা শক্তিশালী হওয়ায় শ্রীলঙ্কা চলতি সপ্তাহ থেকে ৩০০-৪০০ পণ্যের ওপর থাকা আমদানি বিধিনিষেধ তুলে নেওয়াও শুরু করতে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। অবশ্য এই প্রসঙ্গে আর বিস্তারিত কিছু বলেনি তারা। আইএমএফের আশা, শ্রীলঙ্কার অর্থনীতি এ বছর ৩ শতাংশ সঙ্কুচিত হবে, গত বছর যা ছিল ৭ দশমিক ৮। দ্বীপদেশটি ২০২০ সালের মার্চ থেকে গাড়ি, কসমেটিকস ও অ্যালকোহলসহ অনেক পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা ও নানান বিধিনিষেধ দিয়েছিল; তবে গত বছর থেকে সেসব নিষেধাজ্ঞা, বিধিনিষেধ শিথিল হওয়া শুরু হয়েছে।