July 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 30th, 2024, 7:58 pm

সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস, জিডিপি ৬.৭৫% ও মুদ্রাস্ফীতি ৬% ধরা হয়েছে

অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ৭৫ শতাংশ ও বার্ষিক মূল্যস্ফীতি ৬ শতাংশে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে রবিবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস করা হয়েছে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ১২ লাখ ৪১ হাজার ৭৫২ কোটি টাকার বাজেট বরাদ্দ চেয়ে নির্দিষ্টকরণ বিল-২০২৪ উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে শনিবার জাতীয় সংসদে কিছু ছোটখাটো পরিবর্তন এনে অর্থবিল-২০২৪ পাস হয়।

সরকারের প্রয়োজনীয় উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয় মেটানোর জন্য অর্থ বরাদ্দের সংসদীয় অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয় কর্তৃক সংসদে উত্থাপিত প্রস্তাব অনুসরণ করে সংশ্লিষ্ট মন্ত্রীরা ৫৯টি মঞ্জুরি দাবির মাধ্যমে স্ব স্ব মন্ত্রণালয়ের ব্যয়ের যৌক্তিকতা তুলে ধরেন।

এর আগে বিভিন্ন মন্ত্রণালয়ের মঞ্জুরি দাবিতে বিরোধী দলের সদস্যদের নামে দাঁড়িয়ে থাকা মোট ২৫১টি ছাঁটাই প্রস্তাব সংসদে কণ্ঠভোটে প্রত্যাখ্যান করা হয়।

জাতীয় পার্টির মুজিবুল হক, হাফিজ উদ্দিন আহমেদ, স্বতন্ত্র সংসদ সদস্য পঙ্কজ নাথ, হামিদুল হক খন্দকার, আবুল কালাম, সোহরাব উদ্দিন ও নাসের শাহরিয়ার জাহেদীসহ ৭ জন ছাঁটাই প্রস্তাব উত্থাপন করেন।

তবে তাদের আইন মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আলোচনায় অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী মধ্যাহ্নভোজের বিরতি না দিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের মঞ্জুরি দাবি পাসের প্রক্রিয়া ত্বরান্বিত করেন।

বরাদ্দ বিলটি পাস হওয়ার সময় বিরোধী ও স্বতন্ত্র সংসদ সদস্যরা সংসদে উপস্থিত ছিলেন এবং তারা বিলটি পাস করার বিষয়ে আপত্তি উত্থাপন করেননি।

—–ইউএনবি