September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 10th, 2023, 1:33 pm

সচেতনতার অভাব দূষণের মারাত্মক ঝুঁকি : সিপিডি

বাংলাদেশ বায়ু ও প্লাস্টিক দূষণের মারাত্মক ঝুঁকিতে রয়েছে এবং সময়োপযোগী নীতি ও গণসচেতনতার অভাবে পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। সিপিডির এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

গত ২০ বছরে বায়ু দূষণজনিত রোগে মৃত্যুর হার ৯ শতাংশ বেড়ে গেলেও ঢাকা মহানগরীতে দূষণ থেকে রেহাই নেই।

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) রবিবার ধানমন্ডির নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে ‘বায়ু ও প্লাস্টিক দূষণের বিষয়ে সচেতনতা গড়ে তোলার মাধ্যমে সবুজ নগরের উন্নয়ন’ শীর্ষক জ্ঞান-আদান-প্রদান কর্মশালায় উপস্থাপনার মাধ্যমে এই পরিস্থিতি তুলে ধরে।

কর্মশালায় সভাপতিত্ব করেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন এর রিসার্চ ফেলো সৈয়দ ইউসুফ সাদাত।

সিপিডি ‘গ্রিন সিটিস ইনিশিয়েটিভ’ শিরোনামের একটি কর্মসূচি হাতে নিয়েছে, যার লক্ষ্য বায়ু ও প্লাস্টিক দূষণ এবং বাংলাদেশের অর্থনীতির মধ্যে সম্পর্ক বোঝা এবং প্রাসঙ্গিক নীতিগত সুপারিশ করা।

গ্রিন সিটিস ইনিশিয়েটিভ দুটি বিস্তৃত বিষয়ভিত্তিক ক্ষেত্রে ফোকাস করবে- বায়ু দূষণ এবং প্লাস্টিক দূষণ।

প্রেজেন্টেশনে উল্লেখ করা হয়েছে যে, বায়ু ও প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে ঢাকা উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন।

বায়ু দূষণের মধ্যে পার্টিকুলেট ম্যাটার (পিএম) পিএম২.৫ এবং পিএম১০ যথাক্রমে ২.৫ মাইক্রোমিটার এবং ১০ মাইক্রোমিটার থেকে কম বায়ুগত ব্যাস নিয়ে গঠিত। পিএম ২.৫ এতই কম সময় যে তাদের কোটি কোটিকে একটি লোহিত রক্তকণিকার ভিতরে লাগানো যেতে পারে, যার ফলে শ্বাসযন্ত্র, কার্ডিওভাসকুলার এবং অন্যান্য ধরণের রোগে মৃত্যু ঘটে।

পিএম দূষণ ১৯৯৫ সালে ৫১.৬ মাইক্রোমিটার/এম৩ থেকে ২০১৯ সালে ৬৩.৪ মাইক্রোমিটার/এম৩ -তে বেড়েছে – যা ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটির গুরুতর স্বল্প এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্যগত প্রভাব রয়েছে, যা শ্রমশক্তির উৎপাদনশীলতা হ্রাস করে এবং পরিবেশগত ক্ষতি করে অর্থনীতিকে প্রভাবিত করে, উপস্থাপনা প্রকাশ করে।

শক্তিশালী রাজনৈতিক হস্তক্ষেপ এবং কার্যকর নীতি অবিলম্বে নেওয়া না হলে আগামী বছরগুলোতে বায়ু দূষণ বাড়তে পারে বলে উল্লেখ করেছে সিপিডি।

—-ইউএনবি