May 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 22nd, 2023, 8:32 pm

সমুদ্রে ভেসে গেল সাবমেরিনের ৭ নৌবাহিনীর সদস্য

অনলাইন ডেস্ক :

হেলিকপ্টারের সাহায্যে সাবমেরিনে ‘উল্লম্বভাবে’ রসদ সরবরাহ করার চেষ্টা করার সময় একটি সাবমেরিনের সাতজন ক্রু সদস্য ডেক থেকে সমুদ্রে ভেসে যায়। এতে দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর তিন কর্মকর্তা নিহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা বিভাগ এই তথ্য নিশ্চিত করেছে। বিশাল ঢেউয়ের আঘাতে নৌবাহিনীর সদস্যরা সাগরে ভেসে যাওয়ার পরপরই রসদ সরবরাহ বন্ধ করে উদ্ধার অভিযান শুরু করা হয়। যে সাতজন সেনা ভেসে গিয়েছিলেন তাদের সবাইকেই উদ্ধার করা হয়েছে।

তবে এর মধ্যে তিনজনকে মৃত অবস্থায় পাওয়া যায়। চারজনকে গুরুতর অবস্থায় জীবিত উদ্ধার করা হয়। তাদের মধ্যে একজন জ্যেষ্ঠ কর্মকর্তা রয়েছেন। স্থানীয় সময় বুধবার দুর্ঘটনাটি ঘটেছিল। একটি এয়ারফোর্স লিংকস হেলিকপ্টার কেপটাউনের উপকূলে সমুদ্রপৃষ্ঠে এসএএস মানথাটিসি সাবমেরিনে ‘উল্লম্বভাবে’ রসদ সরবরাহ করছিল বলে প্রতিরক্ষা বিভাগ জানায়। দুর্ঘটনার পর হেলিকপ্টার থেকে এক সেনাকে নিচে নামানো হয়। সেখানে নামার পর তিনিও বিপদে পড়ে যান। পরবর্তী সময়ে তাকেও উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ন্যাশনাল সি রেসকিউ ইনস্টিটিউট এবং অন্যান্য জরুরি পরিষেবাগুলোকে উদ্ধারকাজের জন্য ডাকা হয়েছিল বলে প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে। ব্যর্থ অপারেশন এবং মৃত্যুর বিষয়ে তদন্ত করা হবে বলে বিভাগটি জানিয়েছে। দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ডিফেন্স ফোর্স, যা সব সশস্ত্র বাহিনী নিয়ে গঠিত, তারা জানিয়েছে, লেফটেন্যান্ট কমান্ডার পদমর্যাদার একজন নারী অফিসার নিহতদের মধ্যে রয়েছেন।

নিহতদের পরিবারকে জানানোর পর তাদের নাম ঘোষণা করা হয়। এ ছাড়া বুধবার আপিংটন শহরের কাছে একটি পৃথক সড়ক দুর্ঘটনায় আরো চার সেনা সদস্য মারা গেছেন এবং আরো দুজন গুরুতর আহত হন। একটি আর্মি ট্রাক অন্য আরেকটি আর্মি ট্রাককে দড়ি দিয়ে বেঁধে টেনে নিয়ে যাচ্ছিল। পরে দুটি ট্রাকের একটির চাকা ফেটে গেলে ট্রাক দুটি উল্টে যায়। প্রায় তিন ঘণ্টার ব্যবধানে দুটি প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে। দক্ষিণ আফ্রিকার সশস্ত্র বাহিনীর দুর্ঘটনায় একাধিক মৃত্যুর ঘটনা বিরল। একই দিনে এমন দুটি মারাত্মক দুর্ঘটনা ঘটল দেশটিতে। সূত্র : এপি