April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 6th, 2022, 8:56 pm

সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব নিতে কঠোর হচ্ছে সরকার

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব নিতে কঠোর হচ্ছে সরকার। সুশাসন নিশ্চিতে প্রধানমন্ত্রী বিধিসমূহ কার্যকরভাবে অনুসরণের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জোর নির্দেশনা দিয়েছে। সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ অনুযায়ী পাঁচ বছর পর পর সরকারি চাকরিজীবীদের সম্পদ বিবরণী দাখিল ও স্থাবর সম্পত্তি অর্জন বা বিক্রির অনুমতি নেয়ার নিয়ম রয়েছে। কিন্তু ওই নিয়ম মানছেন না সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। আর এ বিষয়ে সরকারেরও এতোদিন কোনো তদারকি ছিল না। জনপ্রশাসন মন্ত্রণালয় এখন সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দিতে নতুন নির্দেশনা দিয়েছে। সম্প্রতি নতুন নির্দেশনা দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের কাছে চিঠি পাঠানো হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়। সংশ্লিষ্ট সূত্র মতে, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দেয়া নিয়ে একটি ডাটাবেজ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। ডাটাবেজ থেকে যাতে সহজে বোঝা যায় নিয়ম অনুযায়ী কোন কোন কর্মচারীকে হিসাব জমা দিতে হবে, কে জমা দিয়েছে কিংবা কে জমা দেয়নি। পাশাপাশি সহজে হিসাব জমা দেয়ার জন্য একটি ফরমও প্রস্তুত করা হচ্ছে।
সূত্র জানায়, গত বছরের ২৪ জুন জনপ্রশাসন মন্ত্রণালয়ের শৃঙ্খলা-৪ শাখা থেকে সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর বিধি ১১, ১২ ও ১৩-তে সরকারি কর্মচারীদের স্থাবর সম্পত্তি অর্জন, বিক্রয় ও সম্পদ বিবরণী দাখিলের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। সুশাসন নিশ্চিতে প্রধানমন্ত্রী বিধিসমূহ কার্যকরভাবে অনুসরণের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সব মন্ত্রণালয়কে জোর নির্দেশনা দিয়েছে। ওই প্রেক্ষিতে সরকারি চাকরি আইন, ২০১৮ এর আওতাভুক্তদের প্রশাসনিক মন্ত্রণালয়/দপ্তর/অধীনস্থ সংস্থায় কর্মরত সব সরকারি কর্মকর্তার সম্পদ বিবরণী দাখিল, উক্ত সম্পদ বিবরণীর ডাটাবেজ তৈরি ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে স্থাবর সম্পত্তি অর্জন ও বিক্রয়ের অনুমতি নেয়ার বিষয়ে সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর ১১, ১২ এবং ১৩ বিধি পুঙ্খানুপুঙ্খভাবে প্রতিপালনের মাধ্যমে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানানোর নির্দেশনা দেয়া হয়। তাছাড়া সরকারি কর্মচারীর জমি/বাড়ি/ফ্ল্যাট/সম্পত্তি ক্রয় বা অর্জন ও বিক্রির অনুমতির জন্য আবেদনপত্রের নমুনা ফরম ও বিদ্যমান সম্পদ বিবরণী দাখিলের ছকও পাঠানো হয়েছে।
এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চিঠির পর মন্ত্রণালয় ও বিভাগগুলোর অধীন দপ্তর-সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দিতে তাগিদ দিয়েই যাচ্ছে। কিন্তু সরকারি চাকুরেরা তা আমলে নিচ্ছে না। এমন পরিস্থিতিতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেয়া বিষয়ে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে নতুন নির্দেশনা দিয়েছে। তাতে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর আওতাভুক্ত সব সরকারি কর্মকর্তা তাদের নিয়ন্ত্রণকারী প্রশাসনিক মন্ত্রণালয়ে সম্পদ বিবরণী দাখিল, উক্ত সম্পদ বিবরণী ডাটাবেজ তৈরি ও নিয়ন্ত্রণকারী সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয় থেকে স্থাবর সম্পত্তি অর্জন/বিক্রয়ের বিষয়ে সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর ১১, ১২ ও ১৩ বিধি প্রতিপালন পূর্বক এ মন্ত্রণালয়কে অবহিত করার জন্য নির্দেশক্রমে পুনরায় অনুরোধ করা হলো।