October 1, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 30th, 2024, 7:41 pm

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে পুলিশের সঙ্গে সংঘর্ষ

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে বিক্ষোভকারীদের সঙ্গে রাজধানীর রমনা পার্ক এলাকায় পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

বিক্ষোভকারীরা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বাসভবনের দিকে মিছিল করার চেষ্টা করলে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সংঘর্ষ হয়।

সোমবার সকাল থেকে প্রধান উপদেষ্টার বাসভবন যমুনার কাছে জড়ো হওয়া কয়েকশ বিক্ষোভকারী দুপুর পৌনে ১টার দিকে পুলিশের ব্যারিকেড ঠেলে এগুতে থাকলে সংঘর্ষ চরমে ওঠে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, প্রধান উপদেষ্টার বাসভবনের কাছাকাছি যাওয়ার চেষ্টা করে বিক্ষোভকারীরা। এসময় তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। বিক্ষোভকারীরা বিভিন্ন দিকে সরে যেতে থাকলে বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

একাধিক বিক্ষোভকারী অভিযোগ করেন, কাঁদানে গ্যাস নিক্ষেপ ছাড়াও পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করেছে।

অন্যদিকে পুলিশের দাবি, বারবার এলাকা ছাড়ার অনুরোধ করা হলেও বিক্ষোভকারীরা তা উপেক্ষা করায় ব্যবস্থা নিতে বাধ্য হন তারা।

এ বিষয়ে রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) সঙ্গে যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি।

এর আগে বেলা ১১টার দিকে ঢাকার শাহবাগে সমাবেত হয় বিক্ষোভকারীরা।

সারা দেশ থেকে শিক্ষার্থী এবং সাম্প্রতিক স্নাতকসহ বিক্ষোভকারীরা সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার দাবি জানিয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট বিঘ্ন, রাজনৈতিক অস্থিতিশীলতা ও দীর্ঘায়িত একাডেমিক সেশনকে অনেকের বর্তমান বয়সসীমা পেরিয়ে যাওয়ার কারণ হিসেবে উল্লেখ করেছেন।

চাকরির বয়সসীমা নিয়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে তাদের দাবির প্রতি সমর্থন জানান ‘নিরাপদ সড়ক চাই’র প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

দুপুর দেড়টার দিকে বিক্ষোভকারীরা শাহবাগ থেকে পুলিশের ব্যারিকেড ভেঙে রমনা পার্ক এলাকায় প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সরকারি বাসভবনের দিকে এগিয়ে যেতে থাকে। সেসময় পুলিশ বাধা দেওয়ায় উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। বিক্ষোভকারীরা এগিয়ে যেতে থাকলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে।

—–ইউএনবি