October 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 13th, 2023, 9:44 pm

সরকারি হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা চালু করায় দেশের মানুষ খুশি: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সরকারি হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা চালু করায় দেশের মানুষ খুশি হয়েছে। এজন্য আমরাও খুশি।

তিনি বলেন, তাই বৈকালিক স্বাস্থ্যসেবা আগের ৫১টি হাসপাতাল থেকে বাড়িয়ে নতুন ১৩২টি হাসপাতালসহ মোট ১৮৩টি হাসপাতালে চালু করা হলো।

মঙ্গলবার (১৩ জুন) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে নতুন করে দেশের ১৩২টি সরকারি হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে অবহতিকরণ সভায় মন্ত্রী এসব কথা বলেন।

এসময় মন্ত্রী বলেন, নতুন ১৩২টি হাসপাতালের মধ্যে নিউরোসায়েন্স হাসপাতাল, হৃদরোগ হাসপাতাল, জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর) মতো রাজধানীর ৪টি বড় হাসপাতাল যুক্ত হওয়ায় দেশের মানুষ আরও অনেক বেশি সেবা পাবে।

তিনি বলেন, বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম শুরুর পর থেকে এখন পর্যন্ত ঢাকার বাইরে ৫১টি হাসপাতাল থেকে ৭ হাজার ৪৬৩ জন সাধারণ রোগী সেবা নিয়েছেন। এর মধ্যে ৩২টি হাসপাতাল থেকে আরও ৪৫৪টি অপারেশন করা হয়েছে। এর বাইরে ২ হাজার ৫৯৭টি ইনভেস্টিগেশন করা হয়েছে।

তিনি আরও বলেন, এসব সেবা থেকে সরকারি কোষাগারে ৫১ লাখ টাকা জমা হয়েছে। এ টাকা থেকে চিকিৎসকদের ফি বণ্টন করে দেওয়া হবে।

ব্রিফিংকালে ঢাকার ৪ হাসপাতালের পরিচালকসহ ঢাকার বাইরের হাসপাতালগুলোর প্রতিনিধিসহ বিভিন্ন সমাজকর্মী, রাজনৈতিক ব্যক্তিবর্গ ভার্চুয়ালি অংশ নেন।

ডেঙ্গু রোগী বৃদ্ধি পাওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জানুয়ারি থেকে ৩ হাজার ৩৯০ জন রোগী সরকারি হাসপাতালে ভর্তি হয়েছে এবং ২৬ জন মারা গেছে।

এছাড়া ডেঙ্গু পরিস্থিতি নিয়ে দেশবাসীকে সতর্ক থাকার পরামর্শ দেন স্বাস্থ্যমন্ত্রী।

—ইউএনবি