September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 9th, 2023, 7:50 pm

সাউথ এশিয়ায় সেরা ‘সিটি অব লাইট’

অনলাইন ডেস্ক :

সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যালের সাউথ এশিয়া থেকে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ডকুমেন্টারি নিয়ে পাঁচদিনের ষষ্ঠ আসর বসেছিলো কলকাতার চলচ্চিত্রের প্রাণকেন্দ্র নন্দনে। শনিবার সমাপনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়। পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রের নামের তালিকায় স্থান পায় ‘সিটি অব লাইট’ ফিল্মটি। বাংলার প্রান্তিক নারী জীবনের সাথে নাগরিক জীবনের যে সম্পর্ক সেই সম্পর্কের মধ্য দিয়ে আলোর শহরের অদেখা অন্ধকার দিককে তুলে ধরা হয়েছে এ সিনেমার গল্পে। ফেস্টিভ্যালে দর্শকের ভূয়সী প্রসংশার পাশাপাশি জুরি বোর্ডের প্রসংশা অর্জন করে সিনেমাটি।

পুরস্কার প্রাপ্তির ব্যাপারে নির্মাতা শাহাদাত রাসএল বলেন, “প্রতিটি সম্মাননা আগামীর কাজের সাহস ও শক্তি যোগায়। পাশাপাশি দায়বদ্ধতা তৈরি করে আরও ভালো কিছু করার। সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল একটি আলোচিত ও সম্মানজনক ফেস্টিভ্যাল। এখানে ঋত্বিক ঘটকের নামে পুরস্কার পাওয়াটা ভীষণ সম্মানের ও আনন্দের। আর এই ফিল্মের অর্জন আমার প্রোডিউসার ও আর্টিস্ট’সহ পুরো টিমের অর্জন, যারা আমার উপর আস্থা রেখেছিলো” সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থেকে ‘সিটি অব লাইট’ ফিল্মের পক্ষ থেকে অ্যাওয়ার্ড গ্রহণ করেন প্রযোজক অর্নব দাস।

এর আগে ‘সিটি অব লাইট’ ফ্রান্সের কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে সেরা ফিল্মের অ্যাওয়ার্ড অর্জন করে। এই ফিল্মে অভিনয় করেছেন নাফিস আহমেদ, মনিসা অর্চি, হাসনাত রিপন, শর্মী আকতার, ফাতেমা তুজ জোহরা ইভা, আশরাফ টুলু, সুমি ইসলাম ও অন্যান্য অভিনয় শিল্পীরা। ‘সিটি অব লাইট’র শিল্প নির্দেশনা দিয়েছেন শারমিন অর্পি। সংগীত পরিচালনা করেছেন মার্সেল ও নির্ঝর চৌধুরী। জুনায়েদ আহমেদ ও অর্নব দাস প্রযোজিত ‘সিটি অব লাইট’ চলচ্চিত্রটি পরিচালনার পাশাপাশি এর চিত্রনাট্যও করেছেন শাহাদাত রাসএল। নির্মাতা জানান খুব শিগগিরই বাংলাদেশের দর্শকদের জন্য ‘সিটি অব লাইট’ ফিল্মের প্রদর্শনীর আয়োজন করা হবে।