May 2, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 25th, 2023, 8:43 pm

সাত দেশের জন্য শ্রীলঙ্কার বিনামূল্যে পর্যটন ভিসা

অনলাইন ডেস্ক :

ভারত, চীন ও রাশিয়াসহ সাত দেশের নাগরিকদের বিনামূল্যে পর্যটন ভিসা দেবে শ্রীলঙ্কা। গত মঙ্গলবার দেশটির মন্ত্রিসভা এ প্রস্তাব অনুমোদন করেছে। বাকি দেশগুলো হলো জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। একটি পাইলট প্রকল্পের আওতায় ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত এই সুবিধা পাবেন এই দেশগুলোর নাগরিকেরা। পর্যটন খাত পুনরুজ্জীবিত করা এবং ২০২৬ সালের মধ্যে ৫০ লাখ পর্যটক আগমনের লক্ষ্য নির্ধারণ করেছে শ্রীলঙ্কা। বিনামূল্যে পর্যটন ভিসা প্রদান এই কর্মসূচির অংশ।

প্রথমে করোনা মহামারি, তারপর গত বছরের চরম আর্থিক সংকটের কারণে বিক্ষোভ এবং জ্বালানিসহ নিত্যপণ্যের সংকটের কারণে দেশটিতে পর্যটক যাওয়া অনেক কমে যায়। তবে, এ বছর পর্যটক যাওয়া বেড়েছে। সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ১০ লাখ পর্যটক দ্বীপরাষ্ট্রটি ভ্রমণ করেছেন। বছর শেষে সংখ্যাটি ১৫ লাখ হতে পারে বলে আশা করা হচ্ছে।

শ্রীলঙ্কা উন্নয়ন কর্তৃপক্ষের তথ্য বলছে, এ বছর এখন পর্যন্ত ভারতের দুই লাখ ৩১০ জন পর্যটক শ্রীলঙ্কা গিয়েছেন, যা সব দেশের মধ্যে সর্বোচ্চ। এরপরেই আছে রাশিয়ার পর্যটকেরা, তাদের সংখ্যা এক লাখ ৩২ হাজার ৩০০ জন। শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, এ বছরের প্রথম আট মাসে পর্যটন খাত থেকে শ্রীলঙ্কা ১৩০ কোটি মার্কিন ডলার আয় করেছে। গত বছর একই সময়ে সংখ্যাটি ছিল ৮৩ কোটি ৩০ লাখ ডলার।