October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, June 24th, 2023, 1:44 pm

সাপের কামড়ের চিকিৎসা বিষয়ে ডব্লিউএইচও-এর প্রথম নির্দেশিকা প্রকাশ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সাপের কামড়ের চিকিৎসার জন্য ডব্লিউএইচও পাবলিক-বেনিফিট টার্গেট প্রোডাক্ট প্রোফাইলের (টিপিপি) প্রথম একটি সিরিজ প্রকাশ করেছে, যাতে বাজারে পাওয়া অ্যান্টিভেনমের গুণমান উন্নত করা যায়। এই ধরনের পণ্যের গুণমান উন্নত করার জন্য এটিই প্রথম নির্দেশিকা। টিপিপি হলো একটি নথি যা নিয়ন্ত্রক, নির্মাতা, গবেষক এবং সংগ্রহকারী সংস্থাগুলোকে নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট পণ্যগুলোর ন্যূনতম এবং সর্বোত্তম বৈশিষ্ট্য সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে।

এক্ষেত্রে বিভিন্ন ধরণের সাপের কারণে সৃষ্ট অ্যান্টিভেনমগুলো সাহারান আফ্রিকান সাপের কামড়ের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। টিপিপিগুলো নিশ্চিত করতে সাহায্য করে যে পণ্যগুলো ঝুঁকিপূর্ণ জনসংখ্যার চিকিৎসার চাহিদা মেটানোর জন্য ডিজাইন এবং তৈরি করা হয়েছে। এবং এটি ‘ব্যবহারের জন্য উপযুক্ত’ – যেমন, নিরাপদ, কার্যকর এবং ব্যবহারের পরিবেশের সঙ্গে অভিযোজিত।

একটি উচ্চমানের অ্যান্টিভেনম প্রতি বছর সাপে কামড়ানো প্রায় ৫৪ লাখ মানুষের জন্য সর্বোত্তম উপলব্ধ চিকিৎসা সেবা সরবরাহ করে। নিরাপদ, কার্যকর অ্যান্টিভেনমগুলো সাপের কামড়ের কারণে অনেকের মধ্যে ৮৩ হাজার থেকে ১ লাখ ৩৮০০০ জনের মৃত্যুকে

প্রতিরোধ করতে পারে এবং গুরুতর অক্ষমতার তীব্রতা হ্রাস করতে পারে যা আরও হাজার হাজার শিকারকে প্রভাবিত করে।

ডব্লিওএইচও গ্লোবাল এনটিডি প্রোগ্রামের পরিচালক ডা. সোস ফল বলেছেন, ‘উচ্চ মানের, নিরাপদ এবং কার্যকর অ্যান্টিভেনমের অ্যাক্সেস ইক্যুইটির একটি সমস্যা এবং এই সমালোচনামূলক কাজটি এটিকে বাস্তবে পরিণত করতে সক্ষম হওয়ার জন্য আমাদের এক ধাপ এগিয়ে নিয়ে আসে’।

অ্যান্টিভেনমগুলো প্রায় ১৩০ বছর ধরে তৈরি করা হয়েছে এবং উল্লেখযোগ্যভাবে এখনও, অবধি, সুরক্ষা, কার্যকারিতা এবং কার্যকরী ব্যবহারের জন্য সঠিক প্রয়োজনীয়তা পূরণ করে এমন উচ্চ মানের পণ্য কীভাবে ডিজাইন এবং তৈরি করা যায় সে সম্পর্কে কোনও নির্দেশিকা নেই।

বিভিন্ন ধরণের প্রচলিত প্রাণীর প্লাজমা থেকে প্রাপ্ত অ্যান্টিভেনমের জন্য চারটি টিপিপি

এর মধ্যে প্রথমটি এমন পণ্যগুলো সাব-সাহারান আফ্রিকা জুড়ে সাপের কামড়ের কারণ নির্বিশেষে সাপের কামড়ের চিকিৎসার জন্যব্যা পকভাবে ব্যবহারের উদ্দেশ্যে। দ্বিতীয়টি হলো একটি একক প্রজাতির সাপের কামড়ের চিকিৎসার জন্য। এই উভয় বিভাগের পণ্য বর্তমানে বাজারে রয়েছে।

অন্য দুটি বিভাগ এমন পণ্যগুলোর জন্য যেগুলো সাব-সাহারান আফ্রিকায় এখনও বিদ্যমান নেই, তবে বিশ্বের অন্যান্য অংশ থেকে প্রমাণ পাওয়া যায় যে উন্নত হলে তাদের একটি কার্যকর ভূমিকা পালন করতে পারে। এই ধরনের নতুন পণ্যগুলোর মধ্যে একটি অ্যান্টিভেনমগুলোর জন্য যেখানে সাপের কামড় প্রধানত নিউরোটক্সিক প্রভাবে প্রভাবিত একটি সিন্ড্রোম সৃষ্টি করে, অন্যটি নন-নিউরোটক্সিক সাপের কামড়ের সিনড্রোমগুলোর জন্য যা রক্ত জমাট বাঁধা বা প্যারালাইটিক প্রভাব ছাড়াই টিস্যু নেক্রোসিসের প্রভাব জড়িত।

এই টিপিপি’র প্রস্তুতকারক, নিয়ন্ত্রক, ক্রয় সংস্থা, চিকিৎকক এবং গবেষকদের নির্দেশিকা প্রদানের উদ্দেশ্যে এবং অ্যান্টিভেনমের গুণমান, সুরক্ষা এবং কার্যকারিতা এবং এইভাবে সাপের কামড়ের আরও ভাল চিকিৎসার উন্নতিতে অবদান রাখবে।

—-ইউএনবি