September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 14th, 2023, 8:48 pm

সাফের আগে ‘চূড়ান্ত পরীক্ষায়’ বাংলাদেশ

অনলাইন ডেস্ক :

দুয়ারে কড়া নাড়ছে সাফ চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশও ব্যস্ত শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিতে। কম্বোডিয়ার বিপক্ষের প্রীতি ম্যাচটি তাই ভীষণ গুরুত্বপূর্ণ কোচ হাভিয়ের কাবরেরা ও অধিনায়ক জামাল ভূঁইয়ার কাছে। সাফের মূল লড়াইয়ের আগে নিজেদের ঠিকঠাক গুছিয়ে নিতে কোচ ম্যাচটিকে দেখছেন ‘ইন্টারেস্টিং টেস্ট’ হিসেবে, আর অধিনায়ক চোখে এটি ‘মূল পরীক্ষা’। কম্বোডিয়ার রাজধানী নম পেনে অলিম্পিক স্টেডিয়ামে বৃহস্পতিবার মুখোমুখি হবে দুই দল। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মাঠে গড়াবে ম্যাচটি। গত বছর সেপ্টেম্বরে সবশেষ মুখোমুখি হয়েছিল দুই দল। রাকিব হোসেনের একমাত্র গোলে জয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছিল বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের কঠির পরীক্ষায় নামার আগে আসছে ম্যাচটিও জিতে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চান কাবরেরা। “এখানে চার-পাঁচ দিনের মতো আমরা প্রস্তুতি নিয়েছি।

এর আগে ঢাকায় এক সপ্তাহের ট্রেনিং করেছি। এ বছর আমাদের মূল প্রাধান্য বিশ্বকাপ বাছাই ও সাফ চ্যাম্পিয়নশিপৃএগুলো আমাদের জন্য অনেক বড় টুর্নামেন্ট। আমরা প্রস্তুত। কম্বোডিয়ায় আসতে পারাটা আমাদের জন্য দারুণ অনুভূতির, গত সেপ্টেম্বরে আমরা এখানে এসেছিলাম এবং আমরা জানি সেসময় কঠিন লড়াইয়ের মুখোমুখি হয়েছিলাম। আজ বৃহস্পতিবার তেমনই ম্যাচ হবে।” “আমরা ভাগ্যবান যে, এখানে ট্রেনিংয়ের জন্য ভালো মাঠ পেয়েছি এবং টিফফি আর্মির বিপক্ষে একটা প্রস্তুতি ম্যাচ খেলতে পেরেছি, যেটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কালকের ম্যাচের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি, কম্বোডিয়ার মতো মানসম্পন্ন দলের বিপক্ষের ম্যাচটি আমাদের সাফের জন্য পারফেক্ট প্রস্তুতির উপলক্ষ।” প্রায় এক বছর আগে নম পেনে জেতা ম্যাচেও বাংলাদেশের ডাগআউটে ছিলেন কাবরেরা।

বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় এই স্প্যানিশ কোচ জানালেন, অতীতের মতোই জয়ের মনোভাব নিয়ে নামবে তার দল। “গত সেপ্টেম্বরে কম্বোডিয়ার অনূর্ধ্ব-২৩ দলের জাপানের বিপক্ষে ম্যাচ ছিল, সেসময় অনেকে আমাদের বিপক্ষে খেলতে পারেনি। আমরা তাদের জন্যও প্রস্তুত। কিন্তু আমাদের জন্য বিষয়টি নির্দিষ্ট কোনো খেলোয়াড়কে ঘিরে নয়, কম্বোডিয়ার বিপক্ষে।” “আমরা এই দলের মান সম্পর্কে জানি এবং আমরা আগের মতোই মনোভাব নিয়ে খেলতে নামব। আমরা জানি, আমরা লড়াকু ফুটবল খেলব। যদি গত সেপ্টেম্বরের মতো কঠোর পরিশ্রম করতে পারি, নিশ্চিতভাবেই আমাদের সুযোগ থাকবে। আগেও বলেছি, তাদের দলের মান নিয়ে। কম্বোডিয়ার বিপক্ষের ম্যাচটি আমাদের জন্য ইন্টারেস্টিং টেস্ট হবে।” ঢাকায় এক সপ্তাহের প্রস্তুতি নিয়ে কম্বোডিয়া গিয়েছিল দল। সেখানে গত ১০ জুন থেকে চলছে অনুশীলন। মাঝে গত সোমবার স্থানীয় দল টিফফি আর্মির বিপক্ষে খেলা প্রস্তুতি ম্যাচে সোহেল রানার একমাত্র গোলে পাওয়া জয়ের সুবাস এখনও টাটকা। বুধবার সংবাদ সম্মেলনে জামাল জানালেন এবার ‘মূল পরীক্ষায়’ পাস করার লক্ষ্য।

“এ নিয়ে তৃতীয়বারের মতো আমি কম্বোডিয়াতে এলাম। ১০ দিন ধরে যেভাবে আমরা ট্রেনিং করেছি, প্রস্তুতি নিয়েছি, আমাদের মূল লক্ষ্য হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ, কিন্তু এখানে এসে আমরা স্থানীয় একটি দলের (টিফফি আর্মি) বিপক্ষে খেলার সুযোগ পেয়েছি, যেটা আমাদের জন্য ভালো বিষয় ছিল, ভালো পরীক্ষা ছিল, কিন্তু বৃহস্পতিবার মূল পরীক্ষা, যেটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।” “আমি জানি, ভালো একটা ম্যাচ হবে। কেননা, আমরা জানি, কম্বোডিয়া দলে কিছু ভালো মানের খেলোয়াড় আছে এবং আমরা বৃহস্পতিবারের ম্যাচের দিকে তাকিয়ে আছি। কম্বোডিয়ার খেলোয়াড়রা টেকনিক্যালি শক্তিশালী। আমি মনে করি, তারা বল পায়ে খুব ভালো। তাদের নিয়ে আমার ভালো ধারণা আছে।” বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) জানিয়েছে, ৩০ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামের সব টিকেটই বিক্রি হয়ে গেছে। কম্বোডিয়ার প্রতি সমর্থকদের এই ভালোবাসা দলটির আর্জেন্টাইন কোচ ফেলিক্স দালমাসকে ছুঁয়ে যাচ্ছে দারুণভাবে। সমর্থকদের জয় উপহার দিতে মুখিয়ে আছেন তিনিও।

“যে ভালোবাসা তারা (সমর্থকরা) দেখিয়েছে, উদ্দীপনা দেখিয়েছে, আমি চাই, তারা এই খেলোয়াড়, দলের উপর বিশ্বাস রাখুক। আমরা আপনাদের জয় এনে দিতে চাই, আপনাদের খুশি করতে চাই। যে ঘরানার ফুটবল আমরা খেলি, সেটা দিয়েই কম্বোডিয়াকে তুলে ধরতে চাই। যাদের ডেকেছি, তাদের নিয়ে আমি ভীষণ খুশি। কেননা, আমি নতুন মুখ, নতুন মেধা পছন্দ করি।” আগামী ২১ জুন ভারতের বেঙ্গালুরুতে শুরু হবে দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা সাফ চ্যাম্পিয়নশিপ। এবারের আসরে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে লেবানন, মালদ্বীপ ও ভূটান