September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 17th, 2023, 3:06 pm

সাভারে বিলুপ্তপ্রায় তক্ষক উদ্ধারসহ আটক ২

জেলা প্রতিনিধি, সাভার:

সাভারে বিলুপ্তপ্রায় তক্ষক উদ্ধারসহ দুইজন চোরাকারবারিকে আটক করেছে সাভার মডেল থানা পুলিশ। এসময় অভিযুক্তদের কাছ থেকে আরো ১০৯ পিস ইয়াবাও উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর সাভার এলাকা থেকে পাচারের উদ্দেশ্যে সংগ্রহ করা একটি বিলুপ্তপ্রায় তক্ষক (সরীসৃব প্রাণী) উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় জড়িত দুই ব্যক্তিকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন– মো. ইউসুফ আলী (৩৫) ও মো. মামুন হোসেন (২৮)। তারা উভয়ই যশোরের শার্শা থানা এলাকার বাসিন্দা বলেন আমিনবাজার পুলিশ ক্যাম্পের ইনচার্জ হারুন অর রশিদ।

সাভার মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) ও আমিনবাজার পুলিশ ক্যাম্পের ইনচার্জ হারুন অর রশীদ দ্য নিউ ন্যাশন-কে বলেন, শুক্রবার সকালে পুলিশের একটি টহল দল আমিনবাজার এলাকায় ডিউটিরত অবস্থায় সন্দেহভাজন দুই ব্যক্তিকে তল্লাশী করে। এ সময় তাদের কাছ থেকে বিলুপ্তপ্রায় একটি তক্ষক(সরীসৃব প্রাণী) উদ্ধার করা হয়। এসময় অভিযুক্তদের কাছ থেকে ১০৯ পিস ইয়াবাও উদ্ধার করে পুলিশ।

পুলিশ সুত্র জানায়, “প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানিয়েছেন, তারা ১ লাখ টাকার বিনিময়ে পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি এলাকার স্থানীয় কিছু ব্যক্তির কাছ থেকে তক্ষকটি সংগ্রহ করেন। পরবর্তীতে ১০ লাখ টাকার বিনিময়ে অন্য এক ব্যক্তির কাছে হস্তান্তরের উদ্দেশ্যে প্রাণীটিকে নিয়ে তারা ঢাকার সাভারের দিকে আসেন।”

দৈর্ঘ্যে ৭ ইঞ্চি ও ওজনে ৪৫ গ্রাম তক্ষকটিকে ভারতে পাচারের উদ্দেশ্য ছিল চক্রটির।

উদ্ধারকৃত তক্ষকটি বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে জানিয়ে এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান আমিনবাজার পুলিশ ফাড়ির ইনচার্জ হারুন অর রশিদ।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের ফরেস্টার মো. হাফিজুর রহমান বলেন, “দুপুরের দিকে পুলিশের পক্ষ থেকে ঘটনাটি আমাদের জানানো হলে, আমরা পুলিশের কাছ থেকে তক্ষকটি উদ্ধার করি।” এটির মূল সম্পর্কে জানতে চাইলে ওই ফরেস্টার বলেন, এটির দাম প্রায় ১০ লক্ষ টাকা,তবে এর থেকে একটু বড় হলে প্রায় কোটি টাকা দামে বিক্রি করা যায়। দাম এতো বেশি হওয়ার কারণ জানতে তিনি সাংবাদিকদের সামনে এর কোনো সদুত্তর দিতে পারেন নি।

উদ্ধারকৃত তক্ষকটি প্রকৃতিতে অবমুক্ত করা হবে বলে জানান ফরেস্টার হাফিজুর।