September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 27th, 2024, 7:49 pm

সাম্প্রতিক ক্ষতি পুষিয়ে নিতে সহজ শর্তে ১৯০০ কোটি টাকা ঋণ চেয়েছে বিজিএমইএ

সাধারণ ছুটি ও ভয়াবহ বন্যার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানচলাচল বন্ধ থাকায় সৃষ্ট ক্ষতি পুষিয়ে নিতে সরকারের কাছে ১ হাজার ৯০০ কোটি টাকার সহজ শর্তে ঋণ সুবিধা চেয়েছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

মঙ্গলবার (২৭ আগস্ট) ইআরডি কার্যালয়ে অন্তর্বর্তীকালীন সরকারের অর্থ ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ করে এ দাবি জানান বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

বৈঠকশেষে বিজিএমইএ সভাপতি বলেন, তারা উপদেষ্টার কাছে এক মাসের জন্য সহজ শর্তে ঋণ সুবিধা চেয়েছেন, যা এক বছরে পরিশোধ করা যাবে।

তিনি আরও বলেন, ‘এগুলো ছাড়াও আরও কিছু বিষয়ে আলোচনা হয়েছে। সরকারের সঙ্গে কাজ করার মাধ্যমে এ খাতকে এগিয়ে নেওয়ার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’

আগে কোনো উদ্যোক্তা পরপর ছয় কিস্তি পরিশোধে ব্যর্থ হলে সেটি ক্লাসিফাইড হতো, এখন তা তিন কিস্তিতে হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

রফিকুল ইসলাম বলেন, ‘আমরা আবার ছয় কিস্তিতে করার দাবি জানাচ্ছি। পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হলে আবার পরিবর্তন করা যেতে পারে।’

উপদেষ্টা খুবই ইতিবাচক মনোভাব পোষণ করেন এবং বিজিএমইএকে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন বলে জানান তিনি।

বিজিএমইএ সভাপতি বলেন, ‘আমরা তাকে আশ্বস্ত করেছি যে, আমরা যদি ঘুরে দাঁড়াতে পারি তাহলে আমাদের রপ্তানি আগের অবস্থায় ফিরে আসবে। আমাদের শুধু সবার সহযোগিতা প্রয়োজন, বাংলাদেশ এখন স্থিতিশীল হওয়ায় বিদেশি ক্রেতাদের এখন আমাদের ওপর আস্থা ও বিশ্বাস রয়েছে। আমরা বিশ্বাস করি, এখন আরও ব্যবসা প্রতিষ্ঠান বাংলাদেশে চলে আসবে।’

সহজ শর্তে ঋণের বিষয়ে জানতে চাইলে বিজিএমইএ সভাপতি বলেন, শিক্ষার্থীদের নেতৃত্বে গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতন ও ভয়াবহ আকস্মিক বন্যাসহ বিরাজমান পরিস্থিতির কারণে গত ৪৫ দিনেরও বেশি সময় ধরে তৈরি পোশাক রপ্তানিকারক ও উদ্যোক্তারা পুরোদমে কাজ করতে পারেনি।

অন্য এক প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, বাণিজ্য মন্ত্রণালয় বর্তমান নেতৃত্বের সঙ্গে এ খাতকে এগিয়ে নেওয়ার পরামর্শ দেওয়ায় বিজিএমইএর নতুন কমিটি নিয়ে এখন কোনো সমস্যা নেই।

বর্তমান পরিস্থিতিকে কেন্দ্র করে বিকালে আন্তর্জাতিক ক্রেতা ও ব্র্যান্ড ফোরামের সঙ্গে বসবেন বলেও জানান তিনি।

—–ইউএনবি