April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 5th, 2023, 8:34 pm

সার্বিয়ায় ২ দিনের মধ্যে দ্বিতীয় বন্দুক হামলা, সন্দেহভাজন গ্রেপ্তার

এপি, সার্বিয়া :

তিন সার্বিয়ান গ্রামে একজন বন্দুকধারী আট জনকে হত্যা করেছে এবং ১৪ জন আহত হয়েছে। দেশটির কর্তৃপক্ষ এবং গণমাধ্যম জানিয়েছে, এক দিন আগে একটি বন্দুক হামলা চালানোর কারণে একটি জাতি এখনও শোকের মধ্যে কাঁপছে। এরমধ্যেই শুক্রবার রাতভর তল্লাশি চালিয়ে সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

রাজধানী বেলগ্রেডের একটি স্কুলে ১৩ বছর বয়সী একটি ছেলে তার বাবার বন্দুক ব্যবহার করে আট সহপাঠীকে এবং একজন প্রহরীকে হত্যা করার একদিন পর বৃহস্পতিবার দ্বিতীয় গুলির ঘটনা ঘটে।

এই রক্তক্ষয়ী হামলায় ক্ষতবিক্ষত একটি বলকান জাতির মধ্যে শোক বয়ে যাচ্ছে। কিন্তু গণহত্যার ঘটনাটি আগে ঘটেনি। যদিও সার্বিয়া ১৯৯০-এর দশকের যুদ্ধ থেকে পরিত্যাক্ত অস্ত্রে ভরা। দেশের আধুনিক ইতিহাসে বুধবারের স্কুলে গুলির ঘটনাটি ছিল প্রথম।

এই সপ্তাহের সর্বশেষ গণগুলির আগে ২০১৩ সালে একজন যুদ্ধের অভিজ্ঞ সৈনিক একটি মধ্য সার্বিয়ান গ্রামে ১৩ জনকে হত্যা করেছিল।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী আরটিএস জানায়, বৃহস্পতিবারের শেষের দিকে রাজধানী থেকে প্রায় ৫০ কিলোমিটার (৩০ মাইল) দক্ষিণে ম্লাদেনোভাকের কাছে তিনটি গ্রামে একজন আক্রমণকারী মানুষের উপর গুলি চালায়।

ম্লাদেনোভাকের কাছে দুবোনার বাসিন্দা মিলান প্রোকিক স্মরণ করে। প্রোকিক বলছিলেন, ‘আমি কিছু টাক-টাক-টাক শব্দ শুনেছি।’ প্রথমে তিনি ভেবেছিলেন যে লোকেরা জন্মদিন উদযাপনের জন্য গুলি করছে যা সার্বিয়ার ঐতিহ্য।

প্রোকিক আরও বলেন, ‘কিন্তু এটা তা ছিল না। এটি লজ্জা, বড় লজ্জার।’

পুলিশ বলেছে যে একজন সন্দেহভাজন ব্যক্তিকে প্রাথমিকভাবে ইউব ‘র সাহায্যে শনাক্ত করা হয়েছে এবং বেলগ্রেডের প্রায় ১০০ কিলোমিটার (৬০ মাইল) দক্ষিণে কেন্দ্রীয় সার্বীয় শহর ক্রাগুজেভাকের কাছে থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশের গাড়িতে থাকা সন্দেহভাজন ওই ব্যক্তির একটি ছবি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। ছবিতে একটি শিলালিপি এবং ইউরোপের অংশের মানচিত্রসহ একটি নীল টি-শার্ট পরা এক যুবককে দেখানো হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সার্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ব্রাতিস্লাভ গ্যাসিক গুলিকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে অভিহিত করেছেন।

দ্বিতীয় গুলিবর্ষণের আগে সার্বিয়া বৃহস্পতিবারের বেশিরভাগ সময় শোক কাটিয়েছে। ছাত্ররা, অনেকেই কালো পোশাক পরে ও ফুল দিয়ে মধ্য বেলগ্রেডের স্কুলের চারপাশের রাস্তাগুলোতে নিহত সহপাঠীদের প্রতি নীরব শ্রদ্ধা জানায়।

এদিকে সার্বিয়ান শিক্ষক ইউনিয়নগুলো স্কুল ব্যবস্থার সংকট সম্পর্কে সতর্ক করতে এবং পরিবর্তনের দাবিতে বিক্ষোভ ও ধর্মঘটের ঘোষণা দিয়েছে।

একই দিনে কর্তৃপক্ষ বন্দুক নিয়ন্ত্রণ বাড়ানোর জন্য সরে যায়, কারণ পুলিশ নাগরিকদের তাদের বন্দুক লক আপ করতে এবং শিশুদের থেকে দূরে রাখতে অনুরোধ করেছিল। সরকার শর্ট-ব্যারেল বন্দুকের উপর দুই বছরের স্থগিতাদেশ এবং অপ্রাপ্তবয়স্কদের বন্দুক রাখতে সক্ষম এমন লোকদের জন্য কঠোর শাস্তির আদেশ দিয়েছে।

বর্তমান আইনের অধীনে সার্বিয়ার একজন নিবন্ধিত বন্দুকের মালিক ১৮ বছরের বেশি হতে হবে, সুস্থ হতে হবে এবং তার কোনো অপরাধমূলক রেকর্ড থাকা যাবে না।

অস্ত্রগুলোকে লক করে রাখতে হবে এবং গোলাবারুদ থেকে আলাদা করে রাখতে হবে।

বৃহস্পতিবার চিকিৎসকরা জানিয়েছেন, ভ্লাদিস্লাভ রিবনিকার স্কুলে বুধবারের গুলির ঘটনায় ছয় শিশু ও একজন শিক্ষকসহ সাতজন হাসপাতালে ভর্তি হয়। মাথায় গুলিবিদ্ধ একটি মেয়ের অবস্থা আশঙ্কাজনক এবং একটি ছেলে মেরুদণ্ডের আঘাতে গুরুতর অবস্থায় রয়েছে।

কর্তৃপক্ষ শ্যুটারকে কোস্টা কেকমানোভিচ হিসাবে চিহ্নিত করেছে এবং বলেছে যে সে খুব কম বয়সী এবং অভিযুক্ত করা যাবে না।
তাকে একটি মানসিক হাসপাতালে রাখা হয়েছে, এবং তার বাবাকে জননিরাপত্তা বিপন্ন করার সন্দেহে আটক করা হয়েছে।

বিশেষজ্ঞরা বারবার সতর্ক করেছেন সার্বিয়াতে অস্ত্রের সংখ্যার কারণে একটি অত্যন্ত বিভক্ত দেশ যেখানে দোষী সাব্যস্ত যুদ্ধাপরাধীদের প্রায়শই মহিমান্বিত করা হয় এবং সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে সহিংসতা প্রায়শই শাস্তিহীন হয়ে যায়।

তারা আরও লক্ষ্য করে যে ১৯৯০-এর দশকের দ্বন্দ্ব থেকে উদ্ভূত অস্থিরতা, সেইসঙ্গে চলমান অর্থনৈতিক কষ্ট এই ধরনের বিস্ফোরণ ঘটাতে পারে।

সার্বিয়া এবং বলকান অঞ্চলে বন্দুকের মালিকানা সাধারণ: দেশটিতে বিশ্বের মধ্যে মাথাপিছু আগ্নেয়াস্ত্রের সংখ্যা সবচেয়ে বেশি। এবং এই অঞ্চলে উদযাপনে প্রায়শই আকাশে ফাঁকা গুলি চালানো হয়।

বেলগ্রেড ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের অধ্যাপক ড্রাগান পোপাডিক দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন যে স্কুলের গুলিবর্ষণ সমাজে বর্তমান সহিংসতার মাত্রা প্রকাশ করেছে এবং একটি গভীর ধাক্কা দিয়েছে।

তিনি সতর্ক করেছিলেন যে ‘মানুষ হঠাৎ করে বাস্তবতা এবং সহিংসতার সাগরে কেঁপে উঠেছে যে আমরা বাস করছি, এটি সময়ের সঙ্গে কীভাবে বেড়েছে এবং আমাদের সমাজ কয়েক দশক ধরে কতটা অবহেলিত হয়েছে।’ ‘এটি যেন আমাদের জীবনের উপর ফ্ল্যাশলাইটগুলো আলোকিত করা হয়েছে এবং আমরা আর কেবল আমাদের নিজস্ব ব্যবসায় চিন্তা করতে পারি না।’