October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 14th, 2023, 8:38 pm

সিরিজে সমতা ফেরাল টাইগার যুবারা

অনলাইন ডেস্ক :

রাফিউজ্জামান রাফির দুর্দান্ত বোলিংয়ে অল্পে আটকে গেল দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দল। ছোট লক্ষ্য তাড়ায় কিছুটা হোঁচট খেলেও আশরাফুর জামানকে নিয়ে দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে জয়ের বন্দরে পৌঁছে দিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহফুজুর রহমান। রাজশাহীতে শুক্রবার চতুর্থ যুব ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। সফরকারীদের ১২৮ রানে বেঁধে ফেলে ২৯ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিক দল। পাঁচ ম্যাচের সিরিজে এখন ২-২ সমতা। প্রথম ও তৃতীয় ম্যাচটি জিতেছিল প্রোটিয়ারা। বাকি দুইটি স্বাগতিকরা। একই মাঠে সোমবার সিরিজ নির্ধারণী ম্যাচে লড়বে দুই দল। সিরিজে টিকে থাকতে বাঁচা-মরার লড়াইয়ে বাংলাদেশের জয়ের নায়ক রাফি।বাঁহাতি স্পিনে স্রেফ ১৮ রানে ৫ উইকেট নিয়েছেন তিনি। যুব ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবার পাঁচ উইকেট নেওয়ার পর তার হাতেই উঠেছে ম্যাচ সেরার পুরস্কার।

অসুস্থতার কারণে এই ম্যাচে খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক আহরার আমিন। শেষ ম্যাচেও তিনি থাকবেন না। তার অনুপস্থিতিতে নেতৃত্ব দিচ্ছেন অলরাউন্ডার মাহফুজুর। বল হাতে উইকেট না পেলেও ব্যাটিংয়ে ২৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংসে দলকে জয় এনে দিয়েছেন মাহফুজুর। শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে রিজান হোসেনের তোপে পড়ে দক্ষিণ আফ্রিকা। নিজের প্রথম ওভারে দারুণ ইন-সুইঙ্গারে আগের ম্যাচে ফিফটি করা থিবি গ্যাজাইডেকে বোল্ড করেন অভিষিক্ত পেস অলরাউন্ডার। পরের বলে এলবিডব্লিউ ডেভিড টিজার। পাওয়ার প্লেতে জোনাথন ওয়ারেন ফন জাইলকেও আউট করেন রিজান। এক প্রান্ত আগলে রেখে খেলতে থাকেন গিলবার্ট প্রিটোরিয়াস। রিচার্ড সেলেৎসোয়ানের সঙ্গে চতুর্থ উইকেটে তিনি গড়েন ৪০ রানের জুটি। রাফির বলে ছক্কা মারতে গিয়ে লং অনে ধরা পড়েন ইনিংসের সর্বোচ্চ ৪৩ রান করা প্রিটোরিয়াস।

এরপর ১৮ রান করা সেলেৎসোয়ানকেও ফেরান রাফি। লিয়াম অ্যাল্ডার ও অলিভার জেমস হোয়াইটহেডের চেষ্টায় একশ পেরোয় দক্ষিণ আফ্রিকা। ওয়াসি সিদ্দিকের লেগ স্পিনে কাটা পড়েন হোয়াইটহেড। রাফির শিকার অ্যাল্ডার। নিজের অষ্টম ওভার করতে এসে পরপর দুই বলে কোয়েনা মাফাকা ও ত্রিস্তান লুসকে ফিরিয়ে ৫ উইকেট পূর্ণ করেন রাফি। ১৩ ম্যাচের যুব ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবার পেলেন ৫ উইকেট। এছাড়া রিজান ৩টি ও ওয়াসি ২টি উইকেট নেন। রান তাড়ায় শুরুতেই ফেরেন চৌধুরি মোহাম্মদ রিজওয়ান। আরেক ওপেনার আদিল বিন সিদ্দিক খেলতে থাকেন মারমুখী ভঙ্গিতে। তবে বেশি দূর যেতে পারেননি তিনিও। ৩ চার ও ১ ছক্কায় ১৬ বলে ২৫ রান করেন তিনি। চার নম্বরে নামা আরিফুল ইসলামও অল্পে আউট হওয়ার পর নাঈম আহমেদকে নিয়ে এগোতে থাকেন রিজান। দুজনের জুটিতে আসে ৩১ রান।

কিন্তু হুট করেই ১ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। ২ চার ও ১ ছক্কায় ১৬ বলে ২১ রান করেন নাঈম। রিজান খেলেন ৫০ বলে ২২ রানের ইনিংস। শিহাব জেমসকে রানের খাতা খুলতে দেননি অ্যাল্ডার। ৭৮ রানে ৬ উইকেট হারানো দলের হাল ধরেন মাহফুজুর ও আশরাফুর। কোনো ঝুঁকি না নিয়ে রয়েসয়ে খেলে বাকি কাজ সারেন দুজন। অ্যাল্ডারের বলে ছক্কা মেরে জয় নিশ্চিত করেন মাহফুজুর। তার সমান ২৫ রানে অপরাজিত থাকেন অভিষিক্ত কিপার-ব্যাটসম্যান আশরাফুলও।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দল: ৩৫.২ ওভারে ১২৮ (প্রিটোরিয়াস ৪৩, গ্যাজাইডে ১, টিজার ০, ফন জাইল ৬, সেলেৎসোয়ান ১৮, পিল্লাই ৯, হোয়াইটহেড ১২, অ্যাল্ডার ১৫, গ্যাঙ্গেট ৮*, মাফাকা ১, লুস ০; বর্ষণ ৪-০-২১-০, রিজান ৬-০-২৪-৩, আরিফুল ৭-০-২১-০, রাফি ৭.২-১-১৮-৫, ওয়াসি ৬-১-২৩-২, মাহফুজুর ৫-১-১৬-০)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ২৯ ওভারে ১৩১/৬ (আদিল ২৫, রিজওয়ান ৫, রিজান ২২, আরিফুল ৩, নাঈম ২১, শিহাব ০, আশরাফুর ২৫*, মাহফুজুর ২৫*; মাফাকা ৯-০-৩৭-১, লুস ১-০-৭-০, অ্যাল্ডার ১০-১-৪৫-৩, গ্যাঙ্গেট ৫-০-২২-১, পিল্লাই ২-০-১৪-১, হোয়াইটহেড ১-১-০-০, টিজার ১-০-৪-০)
ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৪ উইকেটে জয়ী
ম্যান অব দা ম্যাচ: রাফিউজ্জামান রাফি
সিরিজ: পাঁচ ম্যাচ সিরিজে ২-২ এ সমতা