September 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 10th, 2023, 8:13 pm

সিরিয়ায় আইএসের ল্যান্ড মাইন বিস্ফোরণে ৬ বেসামরিক নাগরিক নিহত

এপি, বৈরুত :

সিরিয়ায় একটি মারাত্মক স্থল মাইন বিস্ফোরণে রবিবার অন্তত ছয়জন নিহত হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম।

বার্তা সংস্থা সানা বলেছে যে বিস্ফোরণটি বেসামরিক লোকদের আঘাত করেছে, যারা গ্রামাঞ্চলে ট্রাফল খুঁজতে যাচ্ছিল এবং দক্ষিণ দেইর ইজ-জোর প্রদেশে ইসলামিক স্টেট গোষ্ঠীর পুতে রাখা একটি স্থল মাইনকে এই ঘটনার জন্য দায়ী করেছে। এলাকাটি জঙ্গিদের সাবেক ঘাঁটি।

একদিন আগে সানা জানিয়েছে যে ছয়জন লোক – যারা ট্রাফলের সন্ধানে যাচ্ছিল – হোমসের পূর্বাঞ্চলীয় গ্রামাঞ্চলের মরুভূমিতে আইএসের রেখে যাওয়া একটি ট্যাঙ্ক বিধ্বংসী মাইন বিস্ফোরণে তারা নিহত হয়েছে।

ব্রিটেন-ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস রবিবার নিহতের সংখ্যা ৯ জন বলে উল্লেখ করেছে। সংস্থাটি বলেছে যে এই ঘটনাটি ৩০ শিশু সহ যুদ্ধ থেকে অবশিষ্ট মাইন এবং অন্যান্য বিস্ফোরক বস্তুর বিস্ফোরণের ফলে এ বছর নিহত বেসামরিক লোকের সংখ্যা ১৩৯ -এ দাঁড়িয়েছে।

ট্রাফলগুলো একটি মৌসুমী খাবার যা উচ্চ মূল্যে বিক্রি করা যেতে পারে। যেহেতু ট্রাফল শিকারীরা প্রত্যন্ত অঞ্চলে বড় দলে কাজ করে, তাই আইএস জঙ্গিরা বারবার তাদের ওপর হামলা করেছে। মরুভূমি থেকে তাদের অপহরণ করতে, কাউকে হত্যা করতে এবং অর্থের জন্য অন্যদের মুক্তিপণ দেওয়ার জন্য তাদের শিকার করেছে।

ফেব্রুয়ারিতে, আইএস স্লিপার সেলগুলো কেন্দ্রীয় শহর সুখনার কাছে ট্রাফল সংগ্রহকারী কর্মীদের আক্রমণ করে, এতে কমপক্ষে ৫৩ জন নিহত হয়, যাদের বেশিরভাগই শ্রমিক এবং কিছু সিরিয়ার সরকারি নিরাপত্তা বাহিনীও ছিল।