April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, February 15th, 2023, 3:41 pm

সিলেটে প্রাক-বাজেট আলোচনা সভা অনিুষ্ঠিত

জেলা প্রতিনিধি, সিলেট :

আগামী জাতীয় বাজেটকে সামনে রেখে সিলেটে প্রাক-বাজেট আলোচনা সভা সম্পন্ন হয়েছে। ১৫ ফেব্রুয়ারী বুধবার নগরীর একটি হোটেলের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রাক-বাজেট আলোচনা সভার আয়োজন করে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস নীতি) মো. মাসুদ সাদিক, সদস্য (আয়কর নীতি) ড. সাম উদ্দিন আহমেদ ও সদস্য (মূসক নীতি) জাকিয়া সুলতানা। সভায় সিলেটের কর কমিশনার সৈয়দ জাকির হোসেন, সিলেটের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোহাম্মদ আকবর হোসেনসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানান, একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে বরাবরই বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড আসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান, সরকারী কর্মকর্তা ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে জাতীয় রাজস্ব বোর্ড বাজেট প্রস্তাব আহবান করে। এই প্রস্তাব ও আলোচনায় উত্থাপিত প্রস্তাবগুলোর ভিত্তিতে বাজেট চূড়ান্ত রূপ লাভ করে। স্মার্ট, স্বনির্ভর ও উন্নত বাংলাদেশ গঠনে অভ্যন্তরীণ সম্পদ আহরণের গুরুত্ব অপরিসীম ৷ যেখানে ১৯৭২- ৭৩ অর্থ বছরে আহরিত রাজস্ব ছিল ১৬৬ কোটি টাকা, ২০২২-২৩ অর্থ বছরে তা বেড়ে দাঁড়ায় প্রায় ৩ লাখ ২ হাজার কোটি টাকায়।

এদিকে, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ অন্যান্যরা আজ বুধবার সকালে সিলেট সার্কিট হাউজে সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন। বিভাগীয় কমিশনারের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার জাকারিয়া।