May 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 11th, 2024, 9:36 pm

সুশাসন নিশ্চিত করতে ব্যাংকের বোর্ড গঠনে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন

‘ব্যাংক কোম্পানি আইন’ অনুযায়ী পরিচালকদের দায়িত্ব নির্ধারণ করে ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠনসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকিং খাতে গতিশীলতা ও সুশাসন নিশ্চিত করতে রবিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) এ প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনটি শিগরিগরই বাস্তবায়নের জন্য সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, একটি ব্যাংকের পরিচালক সংখ্যা হবে সর্বোচ্চ ২০ জন এবং স্বতন্ত্র পরিচালক হবেন তিনজন।

তবে ২০ জনের কম পরিচালক থাকলে দুইজনের বেশি স্বতন্ত্র পরিচালক থাকতে পারবেন না। একই সঙ্গে এক পরিবার থেকে তিনজনের বেশি সদস্য পরিচালক হতে পারবেন না বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

পরিচালনা পর্ষদের সদস্য হতে হলে সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম বয়স হতে হবে ৩০ বছর এবং ১০ বছরের ব্যবসা ব্যবস্থাপনা বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, ব্যাংকগুলোতে সুশাসন নিশ্চিত করতে এ নীতিমালা প্রণয়ন করা হয়েছে। একই সঙ্গে সঠিক ও সুষ্ঠুভাবে ব্যবসায়িক কার্যক্রম সম্পাদনের জন্য উপযুক্ত ও পেশাগত দিক থেকে যোগ্য ব্যক্তিদের সমন্বয়ে ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠন করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘ব্যাংকের কার্যক্রম পরিচালিত হয় মূলত আমানতকারীদের টাকায়। এক্ষেত্রে আমানতকারীদের স্বার্থ রক্ষা করা অপরিহার্য। এ কারণে একটি ব্যাংক কোম্পানির পরিচালনা পর্ষদের দায়িত্ব অন্যান্য কোম্পানির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।’

ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করতে ২০২৩ সালে ব্যাংক-কোম্পানি আইনে সংশোধনী আনা হয়।

—-ইউএনবি