September 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 4th, 2024, 8:04 pm

সেনাবাহিনী-পুলিশের যৌথ অভিযানে আশুলিয়ায় শতাধিক কারখানার কার্যক্রম শুরু

পোশাক শিল্পকে নিরাপত্তার নিশ্চয়তা দিয়ে সেনাবাহিনী ও পুলিশের যৌথ অভিযানে আশুলিয়া শিল্পাঞ্চলের প্রায় ১০০ কারখানা খুলে দেওয়া হয়েছে। সাম্প্রতিক অস্থিরতার কারণে শতাধিক কারখানা বন্ধ হয়ে যাওয়ার প্রেক্ষাপটে বুধবার এই অভিযান চালানো হয়।

শিল্প পুলিশ-১ এর সুপারিনটেনডেন্ট মো. সরওয়ার আলম জানান, নিরাপত্তা উপস্থিতি বাড়লেও চলমান শ্রমিক বিক্ষোভের কারণে বুধবার আশুলিয়ার কয়েকটি পোশাক কারখানা বন্ধ ছিল।

এদিকে পোশাক শিল্পের বর্তমান অবস্থা তুলে ধরতে জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

এর আগে সোমবার আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর এলাকার বিভিন্ন কারখানার শ্রমিকরা ডিউটিতে যোগ না দিয়ে কর্মস্থলের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করেন।

বিভিন্ন দাবিতে শ্রমিকরা বিক্ষোভ দেখাতে শুরু করে বলে জানান শিল্প পুলিশের এক কর্মকর্তা।

সোমবার রাত থেকে সাভার, আশুলিয়া ও গাজীপুরে সেনাবাহিনী ও পুলিশের যৌথ অভিযান শুরু হলেও বন্ধ রয়েছে আশুলিয়ার প্রায় দুই ডজন কারখানা। কিছু কারখানায় বহিরাগতরা হামলা চালাচ্ছে আবার কিছু জায়গায় শ্রমিকরা নানা দাবিতে আন্দোলন করছে।

এছাড়াও বিক্ষোভের সময় দেখা গেছে, আশুলিয়ায় অন্যান্য দাবির পাশাপাশি তৈরি পোশাক (আরএমজি) কারখানায় পুরুষ ও মহিলাদের সমান সুযোগের দাবিতে রাস্তা অবরোধ করেছে শ্রমিকরা।

—–ইউএনবি