September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 28th, 2023, 7:53 pm

সেন্সর ছাড়পত্র পেল ‘অন্তর্জাল’

অনলাইন ডেস্ক :

সিনেমাটি ঈদুল আজহায় মুক্তির ঘোষণা দিয়েছিলেন পরিচালক। এরপর সিনেমা টিজার, পোস্টার ও একটি গান প্রকাশিত হয়। অপেক্ষা সেন্সর ছাড়পত্রের। কিন্তু সেই সময় সেন্সর ছাড়পত্র না পাওয়ায় ঈদে মুক্তির তালিকা থেকে সরে গেল ‘অন্তর্জাল’ সিনেমাটি। তারপর সিনেমাটির নতুন ঘোষণা দিয়েছে ‘অন্তর্জাল’ সিনেমা মুক্তি পাবে ৮ সেপ্টেম্বর। এবার জানা গেল সেন্সরে মুক্তির অনুমতি পেয়েছে ‘অন্তর্জাল’ সিনেমাটি। নিমার্তা দীপংকর দীপন পরিচালিত সাইবার যুদ্ধ নিয়ে বাংলাদেশের প্রথম থ্রিলার সিনেমা ‘অন্তর্জাল’। নির্মাতা দীপংকর দীপন বলেন, ‘মহামারির সময়ে আমরা প্রজেক্টটা হাতে নিয়েছিলাম। ছবিটা আমরা পুরোপুরি দেশীয় সক্ষমতায় বানিয়েছি। ছবির ডিওপি, আর্ট ডিরেক্টর, টেকনিক্যাল টিম সবই এদেশের।

এটা তথাকথিত প্রেমের সিনেমা নয়। কিন্তু একজন দর্শক সিনেমায় যে গতি ও গল্প দেখতে চায়, তার পুরোটাই আছে এতে। দর্শক লক্ষ্য করবেন আমার এক একটা সিনেমা একেক ঘরানার। যেমন প্রথমটা ছিল পুলিশের অ্যাকশন, পরেরটা ওয়াইল্ড লাইফ অ্যাকশন আর এটা হলো সাইবার যুদ্ধ।’ তবে জটিল কোনো বিষয় হবে না বলে দর্শকদের আশ্বস্ত করে দীপন বলেন, ‘বলে রাখি, আইটি মোটেই গুরুগম্ভীর বিষয় নয়। এখানে গতি আছে। এটা সবার ছবি। সাধারণ মানুষ যেন আইটি বা হ্যাকিং বিষয়টা সহজে বুঝতে পারে, সেভাবেই গল্পটি সাজানো হয়েছে। আর বিষয়টিকে সহজ করার জন্য আমাদের অনেক কঠিন সময় পার করতে হয়েছে।’

‘অন্তর্জাল’ সিনেমায় নিজের চরিত্র নিয়ে সিয়াম বলেন, ‘আমার চরিত্রের নাম লুমিন, সে প্রোগ্রামার। লুমিন চরিত্রটা যখন আমি পাই, তখন বেশ কয়েকটা চরিত্রের সঙ্গে আমি সম্পৃক্ত। অপারেশন সুন্দরবন কেবল শেষ হয়েছে। দামালের কাজ করছি। ওই সময়ে আমার একজন ক্যারেক্টার রেফারেন্সের দরকার ছিল। দীপঙ্করদা আমাকে একজন সত্যিকারের লুমিনের সঙ্গে পরিচয় করিয়ে দেয়।’ ‘লুমিন চরিত্রটা আমার কাছে ভালো লাগার কারণ হলো, আমার-আপনার ফ্রেন্ড সার্কেলে এমন কিছু মানুষ আছে যারা পড়াশোনা শেষ করার পর ভালো কাজের সুযোগের আশায় বিদেশে পাড়ি জমায়। লুমিন রাজশাহীর একটা ছেলে। এই ছেলেটার আমেরিকা-কানাডায় গিয়ে পড়াশোনা করে পরিবারসহ সেটেল হওয়ার সুযোগ ছিল। কিন্তু লুমিন সেটা করে না। লুমিন চলে যায় সাঁওতাল পল্লিতে। ছোট ছোট বাচ্চাদের প্রোগ্রামিং শিখিয়েছে। আমার মনে হয় এটাই বাংলাদেশ।’ অন্তর্জাল দেখার পর আমাদের পরবর্তী প্রজন্মে লুমিনের মতো ১০-২০ ছেলে তৈরি হওয়াটা সিনেমার সার্থকতা বলে মনে করেন তিনি।

অভিনেত্রী বিদ্যা সিনহা মিম বলেন, আমি যখন স্ক্রিপ্ট পেলাম, অবাক হয়ে গেলাম। দীপংকরদাকে ফোন করে বললাম- এটা কি আমাকে পাঠানোর জন্য এত সুন্দর করে লেখা হয়েছে? যাতে খুশিতে রাজি হয়ে যাই? দীপংকরদা বললেন, না, চরিত্রটাই এমন। যেভাবে লেখা আছে সেভাবেই ফুটিয়ে তোলা হবে। ‘আমি খুবই খুশি হয়ে গেলাম। আমার কাছে মনে হয়েছিল চ্যালেঞ্জিং একটা ক্যারেক্টার। এইরকম চরিত্র আগে কখনো বাংলাদেশে হয়নি। এমন একটা সিনেমার অংশ হতে পেরেছি, আমি খুবই ভাগ্যবান।’ ‘অন্তর্জাল’ চলচ্চিত্রের গল্প লিখেছেন দীপংকর দীপন, সাইফুল্লাহ রিয়াদ ও আশা জাহিদ। চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে নির্মিত এই সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিও। সার্বিক সহযোগিতায় স্পেলবাউন্ড লিও বার্নেট। সিনেমাটিতে সিয়াম-মিম ছাড়া আরও অভিনয় করেছেন সিয়াম আহমেদ, এ বি এম সুমন, সুনেরাহ্ বিনতে কামাল প্রমুখ।