September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 10th, 2024, 8:39 pm

সোশ্যাল মিডিয়া ব্যবহারে বয়সসীমা বেঁধে দেবে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক :

শিশুদের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহারে বয়সসীমা বেঁধে দেওয়ার পরিকল্পনা করছে অস্ট্রেলিয়া। ইলেকট্রনিক ডিভাইস থেকে শিশুদের দূরে সরিয়ে খেলার মাঠে ফেরাতে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এ পরিকল্পনার কথা জানান। আলবানিজ বলেন, শিশুদের সোশ্যাল মিডিয়া থেকে দূরে রাখতে চলতি বছর কেন্দ্রীয়ভাবে একটি আইন প্রণয়ন করা হবে। ফেসবুক, ইনস্টাগ্রাম ও টিকটকের মতো প্লাটফর্মে লগ ইন করার নূন্যতম বয়সসীমা কত হতে পারে, তা এখনো নির্ধারণ করা হয়নি।

তবে তা ১৪-১৬ বছরের মধ্যে রাখা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অল্প বয়সীদের ওপর সোশ্যাল মিডিয়ার প্রভাবকে অভিশাপ বলে উল্লেখ করেছেন আলবানিজ জানান, ব্যক্তিগতভাবে আমি ১৬ বছরের কম বয়সীদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমের ওয়েবসাইট ব্লক করে দেওয়ার পক্ষে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, আমি শিশুদের ডিভাইস থেকে দূরে দেখতে চাই এবং চাই তারা খেলার মাঠে, সুইমিং পুলে এবং টেনিস খেলার মাঠে থাকুক। আগামী মাসগুলোতে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের বয়স যাচাই পদ্ধতির পরীক্ষা চালানো হবে।

তবে অনলাইনে বয়সসীমা বেঁধে দেওয়ার সিদ্ধান্তটি আদৌ কার্যকর করা সম্ভব হবে কিনা, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশ্লেষকেরা। মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক টোবি মারে বলেছেন, এ ধরনের নিষেধাজ্ঞা কার্যকরের জন্য নির্ভরযোগ্য কোনো প্রযুক্তি অস্ট্রেলিয়ায় আছে কিনা, তা নিশ্চিত নয়। আমরা জানি, বর্তমানে বয়স যাচাইকরণ যে পদ্ধতিগুলো আছে তা নির্ভরযোগ্য নয়। এ প্রক্রিয়াকে সহজেই ফাঁকি দেওয়া যায়। এটি ব্যবহারকারীর গোপনীয়তার জন্য ঝুঁকিপূর্ণ। এদিকে অস্ট্রেলিয়ার রক্ষণশীল বিরোধী দলীয় নেতা পিটার ডাটন বলেছেন, তিনি সোশ্যাল মিডিয়া ব্যবহারে বয়সসীমা বেঁধে দেওয়ার বিষয়টিকে সমর্থন জানাবেন।