September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 23rd, 2023, 8:12 pm

‘স্টপ ক্লক’ আসছে ক্রিকেটেও

অনলাইন ডেস্ক :

সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যেকার ম্যাচে লঙ্কান ব্যাটার অ্যাঞ্জোলো ম্যাথুস এর টাইম আউট নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। সাবেক ক্রিকেটার থেকে শুরু করে সাধারণ মহল সবখানে ছড়িয়ে পড়ে এ নিয়ে বির্তক। আর তাতেই নড়েচড়ে বসেছে আইসিসি। আর তাতেই নতুন এক নিয়ম নিয়ে হাজির হলো সংস্থাটি। এতদিন ক্রিকেটে শুধু ব্যাটাদের জন্য ‘টাইম আউট’ নিয়ম ছিল। এবার বোলাদের জন্য ‘স্টপ ক্লক’ এর নিয়ম করে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

গত মঙ্গলবার ভারতের আহমেদাবাদে আইসিসি এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেন। এ প্রসঙ্গে সংস্থাটি এক বিবৃতিতে জানায়, বোলিং করা দলকে এক ওভার শেষে নতুন ওভার শুরু করতে ৬০ সেকেন্ড অর্থাৎ ১ মিনিট সময় দেওয়া হবে। এর মধ্যে নতুন ওভার শুরু করতে হবে। তবে যদি তা করতে ব্যর্থ হয় তাহলে প্রথম বার ও দ্বিতীয় বার আম্পায়ার সতর্ক করবে। তবে এক ইনিংসে তিন বার এমন হলে ব্যাটিং দলের স্কোর বোর্ডে পেনাল্টি সূচক পাঁচ রান যোগ করা হবে। এই আইন শুধু পুরুষদের ওডিআই এবং টি-টোয়েন্টি ক্রিকেটের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এই সময় নির্ধারণ করার জন্য একটি স্টপ ক্লক ব্যবহার করা হবে এবং ওভারের মধ্যে কতটা সময় নেওয়া হয়েছে তা নিয়ন্ত্রণ করা হবে। জানা গেছে, আগামী মাস থেকেই শুধুমাত্র ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হবে এই নিয়ম। যা চলবে পরবর্তী বছরের এপ্রিল পর্যন্ত।