May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 15th, 2023, 7:52 pm

স্বাধীনতা কাপের ফাইনালে মোহামেডান

অনলাইন ডেস্ক :

স্বাধীনতা কাপে সবচেয়ে বেশি শিরোপা জয়ের কীর্তি এখনও মোহামেডান স্পোর্টিং ক্লাবের; ৩টি। কিন্তু এই তিন ট্রফির সবশেষটি জয়ের স্মৃতিতেও জমে গেছে সময়ের ধুলো। এবার সেমি-ফাইনালে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়ে সাফল্য মাখা স্মৃতি ফেরানোর শেষ ধাপে পৌঁছে গেছে ‘সাদা-কালো’ জার্সিধারীরা। শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে শুক্রবার প্রথম সেমি-ফাইনালে ১-০ গোলে জিতেছে মোহামেডান। ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন উজবেকিস্তানের মিডফিল্ডার মোজাফ্ফর মোজাফ্ফরভ।

২০১৪ সালে সবশেষ এই প্রতিযোগিতায় শিরোপা উৎসব করেছিল মোহামেডান; ৯ বছর পর স্বাধীনতা কাপের ফাইনালে তারা উঠল কোচ আলফাজ আহমেদের হাত ধরে। দুই দল শুরু থেকে খেলতে থাকে সাবধানী ফুটবল। গোলশুন্য প্রথমার্ধে যা একটু সুযোগ তৈরি করে মোহামেডান। কিন্তু জালের দেখা পায়নি তারা। ২০তম মিনিটে বক্সে জটলার মধ্য থেকে বল পান মিনহাজুল আবেদিন, কিন্তু তার জোরাল শট আটকে দেন গোলরক্ষক নাঈম। ৪০তম মিনিটে আরিফ হোসেনের ক্রসে বল ফাঁকায় পেয়েছিলেন সুলেমানে দিয়াবাতে, কিন্তু মালির এই ফরোয়ার্ডের হেড পোস্ট ঘেঁষে যায় বাইরে।

ম্যাচের ডেডলক খোলে ৭২তম মিনিটে। বক্সের ঠিক ওপর থেকে নিচু বাঁকানো ফ্রি কিকে জাল খুঁজে নেন মোজাফ্ফর মোজাফ্ফরভ। গোলরক্ষক নাঈম প্রতিরোধের কোনো সুযোগই পাননি। ৮৫তম মিনিটে অনায়াসে ব্যবধান দ্বিগুণ করতে পারতেন দিয়াবাতে; কামরুলের ক্রস বক্সে প্রথম স্পর্শে নিয়ন্ত্রণে নিয়ে জায়গাও করে নেন, কিন্তু এরপর তার কাছের পোস্টে নেওয়া শট যায় বাইরে। অন্য দিকে শট নিয়ে পেতে পারতেন গোল। শেষ দিকে জাফর ইকবালও গোলরক্ষককে একা পেয়ে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশা বাড়ান, তবে মোহামেডানের জয়ের আনন্দ তাতে কমেনি একটুও।