September 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 8th, 2023, 9:15 pm

‘স্মার্ট বাড়ি’ নাটকে তানভীর-মৌসুমী

অনলাইন ডেস্ক :

ছোট পর্দার দুই প্রিয় মুখ অভিনেতা গোলাম তানভীর ও অভিনেত্রী মৌসুমী হামিদ। এই দুই তারকা এবার জুটি বেঁধে অভিনয় করেছে ‘স্মার্ট বাড়ি’ শিরোনামের একটি নাটকে। ফরিদুর রেজা সাগরের কাহিনি নিয়ে নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। একজন আদর্শবান শিক্ষকের নিজ হাতে গড়া একটি বিদ্যালয়কে ঘিরেই গল্পের শুরু। গল্পে দেখা যায়, একজন আদর্শবান শিক্ষক আব্দুস সালাম। ছাত্র-ছাত্রীদের নিয়েই তার সব স্বপ্ন। তাদের নিয়েই জীবনটা কাটিয়ে দিয়েছেন। সেজন্য তিনি বিয়েও করেননি। তাদের মঙ্গলের জন্যই সালাম সাহেবের একতলা বাড়িতে একটি বিদ্যালয় খোলেন। নাম দেন ‘খেলাঘর’। সেখানেই ছাত্র-ছাত্রীরা সময় কাটাতে আসতো।

কিন্তু ওই অভিজাত এলাকার একতলা বাড়িতে করিম চৌধুরী নামের এক ডেভেলাপারের চোখ পড়ল।করিম সাহেব সততায় বেঁচে থাকা শিক্ষক আব্দুস সালামকে বিভিন্নভাবে বোঝানোর চেষ্টা করে বাড়িটি দিয়ে দেওয়ার জন্য।কিন্তু আব্দুস সালাম করিমের মোটা অঙ্কের অফার প্রত্যাখান করেন। তিনি তখন সেই বিদ্যালয়কে বাঁচাতে খোঁজেন এমন ছাত্র-ছাত্রীদের, যারা একদিন খেলাঘরের প্রাণ ছিল। ওদেরকেই তার লোভনীয় প্লটটা লিখে দেবেন। একটি টাকাও নেবেন না। কিন্তু ওদেরকে কোথায় পাবেন? ওঁরা দেশের বাইরে থাকে। সবাই তখন প্রতিষ্ঠিত। একজন থাকে ক্যানাডা। একজন আর আমেরিকা। আরেকজন জার্মানি।

সালাম সাহেব ওদেরকে খুঁজতে বলেন তার সলিসিটর অ্যাডভোকেট সুমনকে। সুমন হোয়াটসঅ্যাপে স্মার্টলি সেই তিনজন ছাত্র ছাত্রীর সঙ্গে যোগাযোগ করে জানায় দেশে আসার জন্য। ওদিকে ল্যান্ড ডেভলপার করিম খবর পেয়ে আগেই যোগাযোগ করে ওই তিন তরুণ-তরুণীর সঙ্গে। কাহিনি মোড় নেয়। যুক্ত হয় নতুন মাত্রা। নাটকটি নিয়ে অভিনেতা গোলাম তানভীর বলেন, ইতোমধ্যেই নাটকটির শুটিং আমরা শেষ করেছি। অসাধারণ গল্পের একটি নাটক। নাটকটি সমাজে ইতিবাচক সাড়া ফেলবে বলে আমার বিশ্বাস। আমরা সবাই চেষ্টা করেছি নিজেদের সেরাটা দিয়ে চরিত্রগুলোকে ফুটিয়ে তোলার। পরিচালকের নির্দেশনা মতো আমরা কাজ করেছি। আশা করি, এই অসাধারণ গল্পের অসাধারণ নির্মাণ দর্শকদের মুগ্ধ করবে। নাটকটিতে গোলাম তানভীর ও মৌসুমী হামিদ ছাড়াও আরও অভিনয় করেছেন আবুল হায়াত, রওনক হাসান, মিঠু (বড়দা), শিবলী নোমান প্রমুখ।