April 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 22nd, 2023, 8:22 pm

হকিতে ওমানকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ

অনলাইন ডেস্ক :

হকি জুনিয়র (অনূর্ধ্ব-২১) এশিয়া কাপ শুরু হচ্ছে মঙ্গলবার। উদ্বোধনী দিনেই বাংলাদেশ মাঠে নামছে, প্রতিপক্ষ স্বাগতিক ওমান। এই টুর্নামেন্ট উপলক্ষে প্রায় তিন মাসের দীর্ঘ অনুশীলন করেছেন প্রিন্স লাল সামন্তরা। মামুন উর রশিদের তত্ত্বাবধানে ভারতে ছিল প্রায় তিন সপ্তাহের অনুশীলন। প্রস্তুতি বিবেচনায় জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করার আত্মবিশ্বাস বাংলাদেশের ক্যাম্পে। সোমবার (২২ মে) শেষ দিনের অনুশীলনের পর কোচ মামুন উর রশিদ বলেন, ‘আমরা সালালাহ শহরে এসেছি ১৯ মে। তিনদিন টানা অনুশীলন করলাম। মাঠটা ধীরগতির। অনেক পুরোনো মাঠ। আগে এখানে খেলা হয়নি।

কারণ এখনকার পানি নিষ্কাশন ব্যবস্থা ছিল না। এই টুর্নামেন্ট সামনে রেখে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে। ঘাসগুলো অনেক বড়। বল টেনে খেললে স্লো আসে। পুল করতে অনেক বেশি স্ট্রেন্থ দিতে হয়। এটা একটা সমস্যা। তবে আমরা ওমানের বিপক্ষে জয়ের জন্য মাঠে নামবো। জিতে আমরা টুর্নামেন্ট শুরু করতে চাই।’ পুরো প্রস্তুত হয়েই ওমানে পা রেখেছেন প্রিন্স, রকি, আমিরুল, জাহিদ, আবেদরা। তারপরও সতর্ক কোচ, ‘ওমানের বিপক্ষে সবশেষ ফাইনাল ম্যাচটি নিয়ে আমরা অনেক বিশ্লেষণ করেছি। ওমানের শক্তি এবং দুর্বলতা খোঁজার পাশাপাশি নিজেদের শক্তিশালী ও দুর্বল জায়গাগুলো চিহ্নিত করেছি। সেভাবে কাজ করেছি। আমরা আমাদের স্বাভাবিক খেলাটাই খেলবো।

মাঠের সমস্যা না হলে আমরা ইনশাআল্লাহ জিতবো।’ হকিতে বাংলাদেশ-ওমান দ্বৈরথ নতুন নয়। সিনিয়র কিংবা জুনিয়র দল, তাদের লড়াই হয় বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। প্রায় পাঁচ মাস আগে ওমানের মাটিতেই মেনস জুনিয়র এএইচএফ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। পেনাল্টি শুট আউটে ৭-৬ (১-১) গোলে ওমানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। সেই সুখস্মৃতি এখনও উজ্জ্বল মামুন উর রশিদের মনে। তাই নিজেদের ফেভারিটই মানছেন কোচ। একই সুর অধিনায়ক মিডফিল্ডার প্রিন্সেরও। তিনি বলেন, ‘আমাদের প্রস্তুতি বেশ ভালো হয়েছে। ইনজুরির কোনো সমস্যা নেই। মাঠে নামতে সবাই প্রস্তুত আছে। এখানে আমাদের প্রস্তুতিটাও ভালো হয়েছে। নিজেদের স্বাভাবিক খেলা খেলতে পারলে অবশ্যই আমরা জিতবো।

আর ওমানের বিপক্ষে কিন্তু আমাদের জয়ের রেকর্ড ভালোই।’ ১০ জাতির জুনিয়র এশিয়া কাপ হকিতে এবার ‘বি’ গ্রুপে ওমান ছাড়াও বাংলাদেশের প্রতিপক্ষ উজবেকিস্তান, মালয়েশিয়া ও দক্ষিণ কোরিয়া। আর গ্রুপ ‘এ’-তে পড়েছে ভারত, পাকিস্তান, জাপান, থাইল্যান্ড ও চাইনিজ তাইপে। এই টুর্নামেন্টের সেরা চারটি দল যুব বিশ্বকাপে জায়গা করে নেবে। সেই লক্ষ্যেই অংশ নিচ্ছে বাংলাদেশ। তাদের প্রথম ম্যাচ বাংলাদেশ সময় রাত ১০টায়।