April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 4th, 2023, 9:53 pm

হজযাত্রী সঙ্কটে বিপাকে বিমান

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

হজযাত্রী সঙ্কটে বিপাকে পড়েছে বিমান। প্রায়ই ফাঁকা থাকছে হজ ফ্লাইটে সিট। এমনকি যাত্রীর অভাবে বাতিল হচ্ছে বিমানের ফ্লাইটও। মূলত হজ এজেন্সিগুলো সময়মতো হজযাত্রী দিতে পারছে না। এমন পরিস্থিতিতে আর্থিক ক্ষতির পাশাপাশি শেষ মুহূর্তে হজযাত্রী পরিবহন নিয়ে মহাসঙ্কটে পড়ার আশঙ্কা তীব্র হচ্ছে। বাংলাদেশ বিমান সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়। সংশ্লিষ্ট সূত্র মতে, রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানে এরইমধ্যে কয়েক হাজার হজযাত্রী নির্ধারিত ফ্লাইটে যেতে পারেননি। হজ অফিস ও এজেন্সিগুলোর কাছ থেকে এ ব্যাপারে বিমান কোনোরূপ সহযোগিতা পাচ্ছে না। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী বিমানের অতিরিক্ত ফ্লাইট পরিচালনার সুযোগ নেই।

এ বছর ১ লাখ ২২ হাজারের বেশি হজযাত্রী হজ পালনে সৌদি আরবে যাবেন। ১৬২টি ফ্লাইটের মাধ্যমে ৬১ হাজার হজযাত্রী পরিবহন করবে বিমান। বাকি হজযাত্রীদের পরিবহন করবে সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস এয়ারলাইন্স। ধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বিমানকে ৩০ শতাংশ হজযাত্রীকে মদিনাগামী ফ্লাইটে বহন করতে হবে। সূত্র জানায়, ধর্ম মন্ত্রণালয় এবং সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে ২০২৩ সালে সম্পাদিত চুক্তি অনুসারে মদিনায় ৩০ শতাংশ হজযাত্রী পরিবহনের বাধ্যবাধকতা রয়েছে। এ কারণে বিমান মদিনাসহ হজযাত্রী পরিবহনের শিডিউল সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের কাছে দাখিল করে। কিন্তু মদিনায় বাড়ি ভাড়া বেশি থাকার কারণে হজ এজেন্সিগুলো সেখানকার জন্য নির্ধারিত ফ্লাইট শিডিউল অনুযায়ী হজযাত্রী পাঠাতে আগ্রহী হচ্ছে না। এমনকি বিভিন্ন এজেন্সি জেদ্দা ও মদিনায় সময়মতো বাড়ি ভাড়া না করায় সৌদি দূতাবাস বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিপরীতে ইস্যু করা টিকিটের বিপরীতে হজযাত্রীদের ভিসা দিচ্ছে না।

ফলে অনেক হজযাত্রী নির্ধারিত ফ্লাইটে যেতে পারছেন না। আর তাতে বিমান পরিচালিত বিশেষ ফ্লাইটগুলোতে প্রচুর আসন খালি থাকছে। এ ব্যাপারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম জানান, হজযাত্রী পরিবহনে শুরু থেকেই বিমানের চারটি বোয়িং উড়োজাহাজ প্রস্তুত রয়েছে। তবে হজযাত্রী পরিবহনে শুরুতেই যাত্রী সঙ্কটে বিমান। হজ এজেন্সিগুলো সময়মতো হজযাত্রী সরবরাহ করতে পারছে না।