September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, August 23rd, 2024, 1:55 pm

হবিগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

হবিগঞ্জে খোয়াই নদীর পানি কিছুটা কমলেও বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। নদীর সব পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের কন্ট্রোল রুম সূত্র জানায়, শুক্রবার সকাল ৯টায় খোয়াই নদীর পানি বাল্লা পয়েন্টে ১৯১ সেন্টিমিটার, শায়েস্তাগঞ্জে ১৫৩ সেন্টিমিটার ও শহরতলীর মাছুলিয়ায় ১৬৫ সেন্টিমিটার বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

৫টি উপজেলার ২২টি ইউনিয়ন বন্যাকবলিত হয়ে ৮ হাজার ২৪০টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, ৩৭৩ হেক্টর রোপা আমন বীজতলা, ছয় হাজার ৭২৬ হেক্টর আবাদকৃত রোপা আমন, এক হাজার ৯শ৪৫হে আউশ ও চারশ ৬৮ হেক্টর শাকসবজি বিনষ্ট হয়েছে।

এদিকে শায়েস্তাগঞ্জ জংশনের অদূরে লস্করপুরে খোয়াই নদীর ওপর রেলওয়ে ব্রিজ ঝুঁকিপূর্ণ হওয়ায় বৃহস্পতিবার দুপুর থেকে সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

গত তিন দিনের অবিরাম বর্ষণ ও ভারতের ত্রিপুরা থেকে নেমে আসা পানিতে বন্যা দেখা দেয়। এতে খোয়াই বাঁধের জালালাবাদ ও লস্করপুরে ভাঙন দিয়ে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অফিস সূত্র জানায়, জেলায় ৩৩ হাজার ৪৬৮ জন ক্ষতিগ্রস্ত হয়েছে। ১১৬টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এ পর্যন্ত ১৪০ জন আশ্রয় নিয়েছে। এছাড়াও ৯৬৫ টন চাল, ১৫৬০ প্যাকেট শুকনো খাবার ও ২৩ লাখ ২৭ হাজার ৫০০ টাকা নগদ বরাদ্দ দেওয়া হয়েছে।

—–ইউএনবি