September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 26th, 2023, 8:16 pm

হবিগঞ্জে ৭ দফা দাবিতে চা শ্রমিকদের মানববন্ধন

বকেয়া মজুরি পরিশোধ, বোনাস, উৎসব ভাতা, চিকিৎসা, স্থায়ী বাসস্থান নিশ্চিতকরণসহ ৭ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন নবীগঞ্জ উপজেলার ইমাম – বাউয়ানী চা বাগান শ্রমিকরা।

বুধবার দুপুরে প্রায় দু’শতাধিক শ্রমিক জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করে বিক্ষোভ প্রদর্শন করেন।

মানববন্ধনে শ্রমিক নেতারা বলেন, ইমাম ও বাওয়ানী চা বাগানের ৩৬০ জন শ্রমিকের ২০১৯-২০ ও ২০২১-২২ অর্থ বছরের বকেয়া ৮১ লাখ ৫৯ হাজার টাকা, বোনাসের ১৪ লাখ ৪৭ হাজার টাকা, চা বাগান শ্রমিক ভবিষ্যত তহবিলের (পিএফ) ৫৫ লাখ ৮৯ হাজার টাকা মালিক পক্ষ পরিশোধ করছে না। এছাড়া চা শ্রমিকদের রোদ-বৃষ্টিতে বাসস্থানে অবস্থান করতে দুর্ভোগ পোহাতে হয়। ডাক্তার না থাকায় চিকিৎসা সেবা থেকেও বঞ্চিত তারা। তাই তাদের দাবি না মানলে বৃহত্তর আন্দোলনের ঘোষণাও দেয়া হবে বলে হুঁশিয়ারি দেন তারা।

গত ২৫ জুন চা শ্রমিকদের ৭ দফা দাবি বাস্তবায়ন করার জন্য ইমাম টি এস্ট্রেট লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বরাবর লিখিতভাবে জানায় চা শ্রমিকরা। মালিকপক্ষ সাড়া না দেয়ায় ৩ জুলাই থেকে কর্মবিরতি, মানববন্ধন ও স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।

মানববন্ধনে চা বাগান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সুভাষ দাস, সমীরণ বাকতি, পদ্মা মুন্ডা, সীমা ভৌমিক ও বিষকা কর্মকার বক্তব্য দেন।

উল্লেখ্য গত শনিবার (২২ জুলাই) দুপুরে চা শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়কের রোকনপুর বাজার এলাকায় অবরোধ করে বিক্ষোভ করেন। এসময় সড়কের দু’পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। চরম দুর্ভোগে পড়েন সাধারণ যাত্রীরা।

—-ইউএনবি