September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 12th, 2023, 7:36 pm

হলিউড তারকাদের বেতন বেড়েছে

অনলাইন ডেস্ক :

হলিউডের অভিনয় শিল্পীদের ধর্মঘট সাড়া ফেলেছে মিডিয়াপাড়ায়। ছয় দশকের মধ্যে সবচেয়ে বড় এই ধর্মঘটে মুখ থুবড়ে পড়েছিলো হলিউড। অনিশ্চিত হয়ে যায় বেশ কিছু সিনেমা ও সিরিজের ভবিষ্যৎ। পিছিয়ে যায় ‘ডুন: পার্ট ২’, ‘মিশন: ইমপসিবল’ ফ্র্যাঞ্চাইজি ও ডিজনির নতুন ‘স্নো হোয়াইট’ সহ অসংখ্য চলচ্চিত্রের কাজ ও মুক্তির তারিখ। নায্য পারিশ্রমিকসহ অন্যান্য দাবিতে ধর্মঘট করে দ্য স্ক্রিন অ্যাক্টরস গিল্ড-আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস। তবে অবশেষে দীর্ঘ ১১৮ দিনের এই লম্বা ধর্মঘটের ইতি টেনেছেন হলিউডের অভিনয় শিল্পীরা। স্বস্তির খবর, বেতনও বেড়েছে তাদের।

গত ৯ নভেম্বর রাত ১২ টা ১ মিনিটে ধর্মঘট সমাপ্তির ঘোষণা দেন শিল্পীরা। এর আগের দিন হলিউডের স্টুডিওগুলোর সঙ্গে সমঝোতা চুক্তিতে পৌঁছায় শিল্পীরা। চুক্তিতে শিল্পীদের নূন্যতম বেতন বৃদ্ধি ও স্ট্রিমিং সার্ভিসের মুনাফার অংশ দেয়ার ঘোষণা রয়েছে। তাছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে বানানো ‘ডিজিটাল রেপ্লিকা’ থেকে সুরক্ষার ব্যাপারটিও রয়েছে চুক্তিতে। চুক্তি অনুযায়ী, অভিনয় শিল্পীদের নূন্যতম বেতন বাড়ছে প্রায় ৭ শতাংশ, সঙ্গে থাকছে পেনশন ও স্বাস্থ্যবীমার সুবিধা।অ্যাক্টরস গিল্ড কর্তৃপক্ষ জানিয়েছে, এই চুক্তির মূল্য ১ বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলারের বেশি।

গত জুলাই মাসের মাঝামাঝিতে দীর্ঘতম এই ধর্মঘটের শুরু হয়। এই সমঝোতার পর আবারও সচল হলো হলিউডের কার্যক্রম। বিভিন্ন সূত্র বলছে এই ধর্মঘটের কারণে ক্যালিফোর্নিয়া প্রায় ৬ বিলিয়ন বা ৬০০ কোটি মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে।