September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 31st, 2023, 7:50 pm

হারিকেন ইডালিয়ার আঘাতে তলিয়ে গেছে ফ্লোরিডার রাস্তা-ঘাট, বিদ্যুৎ বিচ্ছিন্ন

অনলাইন ডেস্ক :

হারিকেন ইডালিয়া ঘন্টায় ১২৫ মাইল বেগে আঘাত হেনেছে ফ্লোরিডায়। বুধবার হারিকেনের আঘাতে গাছগুলো ভেঙে পড়েছে, হোটেলের ছাদ ধসে পড়েছে এবং ছোট গাড়িগুলোকে নৌকার মতো ভাসিয়ে নিয়েছে। এর আগে জর্জিয়া এবং দক্ষিণ ক্যারোলিনায় শক্তিশালী ঝড় হিসাবে এটি আঘাত হানে, যাতে রাস্তাঘাট প্লাবিত করে এবং বাসিন্দাদের উঁচু ভূমিতে আশ্রয় নিতে বাধ্য করে।

পেরির বেলন্ড থমাস বলেছেন,‘নরকে পরিণত হয়েছে’,বিগ বেন্ড অঞ্চলের অভ্যন্তরীণ একটি মিল শহরের তীরে আঘাত হেনেছিল ইডালিয়া।

টমাস তার পরিবার এবং কয়েকজন বন্ধুর সঙ্গে একটি মোটেলে আশ্রয় নিয়েছেন এই ভেবে যে ঝড়ের সময় বাড়ির বাইরে এটি নিরাপদ হবে। কিন্তু যখন সকাল সাড়ে ৮টা বাজল তখন ইডালিয়ার একটি উচ্চ শব্দের প্রবল বাতাস ভবনের ছাদটি ভেঙে ফেলে। এতে বিছানায় শুয়ে থাকা তার গর্ভবতী কন্যার উপর ভবনের ধ্বংসাবশেষ পড়ে। সৌভাগ্যক্রমে তিনি আহত হননি।

টমাস বলেছিলেন।‘এটি ছিল ভয়ঙ্কর,’ ‘জিনিসগুলো খুব দ্রুত উড়ে যাচ্ছিল। … সবকিছু ঘুরছিল।’

উপকূলে আসার পর, ইডালিয়া সকাল পৌনে আটটায় কিটন বিচের কাছে তীরে উচ্চ গতির ঘন্টায় ১২৫ মাইল (২০৫ কিলোমিটার) বেগের কাছাকাছি একটি বাতাস আঘাত করেছে। সিস্টেমটি একটি হারিকেন হিসেবে পরিগণিত হয়। কারণ এটি ৯০ মাইল (১৫০ মাইল প্রতি ঘন্টা) বেগে বাতাসের সঙ্গে জর্জিয়া অতিক্রম করেছে। এটি বুধবার বিকালে একটি ক্রান্তীয় ঝড়ে দুর্বল হয়ে পড়ে এবং বুধবার সন্ধ্যার মধ্যে এর বাতাসের গতিবেগ ৬৫ মাইল (১০০ কিলোমিটার) এ নেমে যায়।

চোখের পলকে প্রবল বাতাস জিনিসগুলোকে ছিন্নভিন্ন করে দেয়, ছাদ উড়িয়ে দেয়, শীট মেটাল উড়ে যায় এবং লম্বা গাছগুলো ভেঙে ফেলে। এতে জর্জিয়ায় একজন নিহত হয়েছেন। তবে ফ্লোরিডায় হারিকেন-সম্পর্কিত কোনো মৃত্যুর খবর আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। ফ্লোরিডা হাইওয়ে প্যাট্রোল জানিয়েছে, ইডালিয়া আঘাত হানার কয়েক ঘণ্টা আগে পৃথক আবহাওয়া-সম্পর্কিত দুর্ঘটনায় দুজন লোক মারা গেছে।

বুধবার সন্ধ্যায় ক্যারোলিনাসের দিকে যাওয়ার সময় ঝড়টি সাভানা, জর্জিয়ার প্রবল বাতাস বয়ে আনছিল৷ পূর্বদিকে বাঁক নিয়ে আটলান্টিক মহাসাগরের দিকে যাওয়ার আগে বৃহস্পতিবার ভোরে দক্ষিণ ক্যারোলিনার চার্লসটনের উপর দিয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল।

জাতীয় আবহাওয়া সেবা বিভাগ জানিয়েছে, ইডালিয়া একটি টর্নেডোর রূপ নিয়েছে যা সংক্ষিপ্তভাবে গুজ ক্রিকের চার্লসটন শহরতলিতে আঘাত হেনেছে। কর্তৃপক্ষ এবং প্রত্যক্ষদর্শীদের ভিডিও অনুসারে, বাতাস একটি গাড়িকে উড়িয়ে নিয়েছিল এবং এটি উল্টে যায়। এতে দুইজন সামান্য আহত হয়েছেন।

দক্ষিণ ক্যারোলিনার উপকূল বরাবর, নর্থ মার্টল বিচ, গার্ডেন সিটি এবং এডিস্টো দ্বীপের সবগুলোই রিপোর্ট করেছে যে সমুদ্রের পানি বালির টিলার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে এবং বুধবার সন্ধ্যায় সমুদ্র সৈকতের রাস্তায় ছড়িয়ে পড়ছে। চার্লসটনে, ইডালিয়া থেকে ঝড়ের ঢেউ সমুদ্রের তীরে শহরের কেন্দ্রকে রক্ষাকারী বাধের উপর উঠেছিল। রাস্তা এবং আশেপাশে ঘোড়া-টানা গাড়িগুলো ও মিলিয়ন ডলারের বাড়ি এবং বিখ্যাত উন্মুক্ত বাজারে সমুদ্রের পানিতে পায়ের গোড়ালি সমান হয়।

প্রাথমিক তথ্য দেখায় যে বুধবার সন্ধ্যায় উচ্চ জোয়ার মাত্র ৯ দশমিক ২ ফুট ( ২ দশমিক ৮ মিটার)। এটি স্বাভাবিকের চেয়ে ৩ ফুট (শূন্য দশমিক ৯ মিটার) বেশি। চার্লসটন হারবারে ১৮৯৯ সালে পঞ্চম-সর্বোচ্চ রিডিং রেকর্ড করা হয়েছিল।

গত বছরের হারিকেন ইয়ান থেকে পুনরুদ্ধার করার সময় ফ্লোরিডা সবচেয়ে খারাপের আশঙ্কা করেছিল। যেটি ব্যাপক জনবহুল ফোর্ট মায়ার্স এলাকায় আঘাত হেনিছিল। সেসময় রাজ্যটিতে মারা গিয়েছিল ১৪৯ জন। সেই ঝড়ের বিপরীতে, ইডালিয়া ফ্লোরিডার ‘প্রকৃতি উপকূল’ নামে পরিচিত একটি খুব হালকা জনবসতিপূর্ণ এলাকাকে উড়িয়ে দিয়েছে। এটি রাজ্যের অন্যতম গ্রামীণ অঞ্চল যা জনাকীর্ণ মহানগর বা ব্যস্ত পর্যটন এলাকা থেকে দূরে অবস্থিত এবং লাখ লাখ একর অনুন্নত জমি রয়েছে।

এর মানে এই নয় যে এটি বড় ক্ষতি করেনি। ফ্লোরিডা এবং জর্জিয়ার প্রায় পাঁচ লাখ গ্রাহক উপকূলের কাছাকাছি পানিতে তলিয়ে যাওয়া রাস্তা, নিরবচ্ছিন্ন ছোট নৌকা এবং পাঁচ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। পেরিতে দোকানের জানালা উড়িয়ে নিয়েছে বাতাস, ভবনের সাইডিং ভেঙ্গে ফেলে এবং একটি গ্যাস স্টেশনের ছাউনি উল্টে দেয়। ভারি বর্ষণ আংশিকভাবে টাম্পায় আন্তঃরাজ্য ২৭৫ প্লাবিত করেছে এবং জর্জিয়ার ভালদোস্তার ঠিক দক্ষিণে আন্তঃরাজ্য ৭৫-এর উত্তর দিকের বিদ্যুতের লাইনগুলোকে বাতাসে ভেঙ্গে পড়েছে।

২০ মাইল (৩২কিলোমিটার) এরও কম দক্ষিণে যেখানে ইডালিয়া ভূমিতে আচড়ে পড়েছে। ফ্লোরিডার স্টেইনহাটচিতে ব্যবসা, নৌকা ডক এবং বাড়িগুলো ডেডম্যান উপসাগর থেকে আসা পানির ঢেউ গ্রাস করেছে। পুলিশ অফিসাররা মাছ ধরা এবং বন শিল্পের জন্য পরিচিত ৫০০জনের অধিক বাসিন্দার উপকূলীয় সম্প্রদায়ের মধ্যে যান চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে।

রাজ্যের কর্মকর্তারা সাড়ে ৫ হাজার জাতীয় নিরাপত্তা বাহিনীর সদস্য এবং উদ্ধারকর্মীদের সাহায্যে অনুসন্ধান এবং পুনরুদ্ধারের কাজ চালাচ্ছে। সেতুগুলো পরিদর্শন করছে, উপড়ে পড়া গাছগুলো পরিষ্কার করছে এবং দুর্দশাগ্রস্ত কেউ থাকলে তাকে খুঁজে বের করার চেষ্টা করছে।

ফ্লোরিডা ডিপার্টমেন্ট অফ ইমার্জেন্সি ম্যানেজমেন্টের পরিচালক কেভিন গুথরি বলেছেন, বিগ বেন্ড এলাকার দূরবর্তী হওয়ার কারণে অনুসন্ধান দলগুলোকে কাজ শেশ করতে অতীতে শহুরে এলাকায় হারিকেনের আগাতের তুলনায় আরও বেশি সময় লাগতে পারে।

কেভিন গুথরি আরও বলেন, ‘৫ মাইল (৮-কিলোমিটার) রাস্তায় আপনার দুটি বাড়ি থাকতে পারে তাই এটি কিছুটা সময় লাগতে পারে।’

তালাহাসির ন্যাশনাল ওয়েদার সার্ভিস ইডালিয়াকে ‘একটি নজিরবিহীন ঘটনা’ বলে অভিহিত করেছে, কারণ এর আগে কখনো কোনো বড় হারিকেন বিগ বেন্ডের উপর দিয়ে উপসাগরের মধ্য দিয়ে যাওয়ার রেকর্ড নেই।